৭৫ তম স্বাধীনতা দিবসে চাঞ্চল্যকর পোস্টার জঙ্গলমহলে। বাঁকুড়া ও পুরুলিয়ায় পোস্টার দেখে আতঙ্কে স্থানীয় বাসিন্দারা। তবে কী ফের মাওবাদী চক্র শুরু? প্রশ্ন উঠছে সেখানকার বাসিন্দাদের মনে। এর আগে নির্বাচনের সময় জঙ্গলমহলের বিভিন্ন এলাকায় এইধরনের মাওবাদী পোস্টার দেখে ভীত হয় এলাকার মানুষ। কিন্তু সময়ের সঙ্গে আর সেভাবে পোস্টার না দেখতে পাওয়ায় চিন্তামুক্ত হয় এলাকার বাসিন্দারা। কিন্তু আজ এই বিশেষ দিনে রহস্যজনক পোস্টার দেখে চিন্তিত অনেকেই।


বাঁকুড়ার বারিকুল থানার অন্তর্গত জাতাডুমুর গ্ৰামে কালো পতাকা উত্তোলন করে লাল কালিতে হুমকি মূলক পোস্টার পড়েছে। ঘটনা নিয়ে এলাকার এক বাসিন্দা জানিয়েছেন, 'আজ সকালেই দেখলাম এই পোস্টার। অনেকবছর পরে এই পোস্টার দেওয়া হয়েছে। কালো পতাকাও তুলেছে। লালকালিতে ওই পোস্টারগুলিতে লেখা হয়েছে 'মাওবাদী জিন্দাবাদ'।' পুলিশ সূত্রে জানা গিয়েছে, কে বা কারা এইধরনের পোস্টার দিয়েছে খতিয়ে দেখা হচ্ছে। মাওবাদীর নাম করে এলাকায় ভয় দেখানোর জন্যও এই ঘটনা ঘটাতে পারে কিছু সমাজবিরোধীরা।


একই ঘটনা ঘটেছে পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের উলসুলডুংরিতে। এদিন সকালেই কালো কালিতে লেখা পোস্টার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। আদিবাসী মহিলাদের উপর অত্যাচারের বদলা নেওয়া কিংবা অত্যাচারীদের শাস্তি চাই, সমাজের সর্বস্তরের আদিবাসীদের প্রতিষ্ঠিত করতে হবে, বঞ্চিত না করার পোস্টার পড়েছে। আবার আরও একটি পোস্টারে লেখা হয়েছে, বাঘমুণ্ডী বলরামপুর এবং আড়ষার প্রাক্তন মাওবাদীদের যদি চাকরী দেওয়া না হয় তবে আবার তারা মাওবাদী স্কোয়াডে যোগ দেবে। তবে এইগুলি সরকারের উপর চাপ বাড়ানোর কৌশল বলে জানিয়েছে পুলিশ। কিছুদিন আগেই পুরুলিয়াতে ২০৬ মাওবাদীকে হোমগার্ডে চাকরি দেওয়া হয়েছে। তাই আরও সরকারি চাকরি পাওয়ার জন্য এইধরনের পোস্ট বলেই ধারণা প্রশাসনের।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours