ভুয়ো সাংবাদিক ধরতে এবার বড়সড় নির্দেশ দিল মাদ্রাজ হাইকোর্ট। তামিলনাড়ু সরকারকে তিন মাসের মধ্যে প্রেস কাউন্সিল গঠনের নির্দেশ দিল আদালত। সুপ্রিম কোর্ট বা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি, সরকারি ও পুলিশ আধিকারিক এবং অভিজ্ঞ সাংবাদিকদের নিয়ে এই প্রেস কাউন্সিল গঠনের নির্দেশ দেওয়া হয়েছে আদালতে তরফে।


কোভিড বিধিনিষেধের সময় বিভিন্ন গাড়ির সামনে প্রেস স্টিকার লাগিয়ে অনেকেই ঘুরেছেন। নাকা চেকিংয়ের সময় ভুয়ো সাংবাদিকদের হাতেনাতে ধরেছে পুলিশ। যাদের ধরপাকড় করা হয়েছে তাদের কেউ কেউ আবার বড় অপরাধের সঙ্গেও জড়িত। ভুয়ো খবর ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টাও করে এই অভিযুক্তরা। শুধু তাই নয়, বহু লোককে নকল ফেক আইডির ব্যবস্থাও করে দেয় এরা। আর তাই এবার কড়া বার্তা দিল আদালত।


তামিলনাড়ুর যে কোনও প্রেস ক্লাব, সাংবাদিক সংগঠনকে স্বীকৃত করার দায়ভার থাকবে এই প্রেস কাউন্সিলের। এছাড়াও সাংবাদিকদের গণপরিবহনে ছাড় এবং অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার ক্ষেত্রে সরাসরি রাজ্য সরকারের থেকে নয়, বরং এ বিষয়গুলি প্রেস কাউন্সিলই দেখবে। পাশাপাশি ভুয়ো সাংবাদিক ধরা পড়লে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ারও এক্তিয়ার থাকছে এই কাউন্সিলের ওপর।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours