মাস্টারকার্ড সংস্থাকে ইতিমধ্যেই নয়া ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ইস্যু করতে না বলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর এবার, প্রযুক্তি নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই)-র ৮৫ শতাংশ শর্ত পূরণ করা হয়েছে। এবার কবে থেকে আবারও নয়া ক্রেডিট কার্ড প্রদানের অনুমতি দেওয়া হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাঙ্ক, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বলে RBI-র কোর্টে বল ঠেলল HDFC ব্যাঙ্ক। এবার এমনটাই জানালেন এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগজিকিউটিভ শশীধর জগদীশন।

পাশাপাশি জানা গিয়েছে, শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগজিকিউটিভ শশীধর জগদীশন জানান, প্রযুক্তিগত সংক্রান্ত অডিট শেষ হয়ে গিয়েছে। এইচডিএফসি ব্যাঙ্কের বিরুদ্ধে যে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল, তা কোন সময় প্রত্যাহার করা হবে, সে বিষয়ে 'স্বাধীনভাবে' সিদ্ধান্ত নেবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

প্রসঙ্গত, বেশ কিছুদিন ধরে লাগাতার প্রযুক্তিগত সমস্যার কারণে বিব্রত হওয়ার পর গত বছরের ডিসেম্বর মাসে ভারতের সর্ববৃহত্‍ বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি (HDFC) ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করে কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সাময়িকভাবে জানা যায়, আরবিআই-এর তরফে এইচডিএফসি ব্যাঙ্ককে নয়া ক্রেডিট কার্ড প্রদান এবং নয়া ডিজিটাল কাজকর্ম চালু করতে নিষেধ করা হয়। সেই ঘটনার পর আট মাস পেরিয়ে গেলেও এখনও নিষেধাজ্ঞা ওঠেনি। তার জেরে যে ক্রেডিট কার্ডের বাজার ব্যাঙ্কের রক্তক্ষরণ হয়েছে তা স্বীকার করে নিয়েছেন জগদীশন।

এবার বিষয়টি নিয়ে ভারতের সর্ববৃহত্‍ বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগজিকিউটিভ বলেন, 'প্রযুক্তি সংক্রান্ত বিষয়ে আমরা কী করেছি, তা নিয়ে নিয়ন্ত্রক সংস্থাকে একটা রিপোর্ট দিয়েছি। যা ওদের নির্দেশিকা এবং পরামর্শ মেনে করা হয়েছে।' তিনি আরও জানান, 'আমরা প্রায় ৮৫ শতাংশ শর্ত পূরণ করে নিয়েছি।' পাশাপাশি তিনি আরও বলেন, 'এখন নিয়ন্ত্রকদের কোর্টে বল আছে। ওদের যখন ঠিক মনে হবে, আমাদের উপর থেকে বিধিনিষেধ প্রত্যাহার করে নেবে। কারণ ওরা দেখছে যে আমরা সঠিক পথে আছি।' কার্যত এইভাবেই কবে থেকে নয়া ক্রেডিট কার্ড দেওয়া হবে সেই বিষয়ে কেন্দ্রীয় ব্যাঙ্ক RBI-র কোর্টে বল ঠেলল HDFC ব্যাঙ্ক।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours