পশ্চিম মেদিনীপুরের দাসপুরের গ্রামে দেখা মিলল এক বড়সড় আকৃতির তীক্ষ্ণ নখ ও চঞ্চু যুক্ত পাখি। স্থানীয়দের দাবি পাখিটি বিরল প্রজাতির ঈগল, কেউ আবার বলছেন গোল্ডেন ঈগল। রবিবার বিকেলে দাসপুর ১ ব্লকের গোপালনগরে স্থানীয় বাসিন্দা মনোজ সামন্তের ফার্মের মধ্যে পড়ে থাকতে দেখা যায় আহত পাখিটিকে।

মনোজবাবু পাখিটিকে যত্ন সহকারে উদ্ধার করে বাড়ি নিয়ে আসেন। পাখিটির প্রাথমিক চিকিত্‍সার ব্যবস্থা করেন তিনি। পাখিটির এক দিকের ডানার বেশ কয়েকটি পালক নেই,উড়তে পারছে না। মনোজ বাবুর ধারনা মাঠের বিদ্যুতের তারে লেগে পাখিটি আহত হয়ে পড়ে যায়। অনেকে পাখিটিকে গাং চিল বলেও ধারনা করছেন।


তবে ইতি মধ্যেই বনদপ্তরে খবর গেছে। মনোজবাবু চান বিরল এই পাখি বনদপ্তরের পক্ষে উদ্ধার করে,সুস্থ করে প্রকৃতির কোলেই আবার মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হোক।

বন্যপ্রাণী রিকভারি টিমের অন্যতম সদস্য মলয় ঘোষ বলেন, 'এটি অস্প্রে বা শঙ্কর চিল। এদের সাইবেরিয়ায় বসবাস করে। কোনভাবে আকাশপথে এসে কিছুর সাথে আঘাত পেয়ে আহত হয়ে মাটিতে পড়েছে। আমরা পাখিটিকে উদ্ধার করে যথাযথ চিকিত্‍সার ব্যবস্থা করব।'

ইতিমধ্যেই পাখিটিকে কয়েকটি মাংসের টুকরো দেওয়া হয়েছে। মাছ সেভাবে না খেলেও মাংসের একটি টুকরো খেয়েছে পাখিটি। এমন পাখি তিনি আগে দেখেননি দাসপুরের কেউ। পাখিটির চোখ আর নিচের দিকে বাঁকানো ঠোঁট দেখে ভয়ও পাচ্ছেন অনেকে। তবে সকলেই চান, বিরল এই পাখিটিকে সুস্থ করে প্রকৃতির কোলেই আবার মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হোক।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours