প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে পারে পশ্চিমবঙ্গ। এমনটাই সম্ভাবনা দিল হু। হু-র সদ্য প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় ২০১৯ সালে অন্তত ৭০ হাজার জন জলে ডুবে মারা গিয়েছেন। সেই রিপোর্টেই বলা হয়েছে, জলবায়ু বদলের ফলে বন্যা, জলোচ্ছ্বাসের মতো দুর্যোগ আরও বাড়বে। তা থেকে বাড়তে পারে জলে ডুবে প্রাণহানিও। এই ধরনের বিপর্যয় রুখতে এখন থেকে ব্যবস্থা গ্রহণ না-করলে অদূর ভবিষ্যতে মৃত্যুর সংখ্যা অনেক বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে হু।

মানে যদি তেমন ভয়ানক জলোচ্ছাস আসে তাহলে তার গুরুতর প্রভাব পড়বে এই কলকাতায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তা পুনম ক্ষেত্রপাল সিংহের মতে, এত মানুষের মৃত্যু সত্ত্বেও জলমগ্ন হয়ে মৃত্যু নিয়ে তেমন আলোচনা নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং রাষ্ট্রপুঞ্জ এই বিষয়টিকে তুলে ধরতে চাইছে। বস্তুত, রবিবারেই প্রথম 'বিশ্ব জলমগ্ন দিবস' পালন করা হল। চলতি সপ্তাহেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় এই রিপোর্ট পেশ করা হবে বলেও জানানো হয়েছে।

এদিকে ভূতত্ত্ববীদরা বহুদিন ধরেই বলে আসছিল যে জলবায়ুর পরিবর্তনের একটি গুরুতর প্রভাব এই রাজ্যে পড়বে। কিন্তু তখন সাধারণ মানুষ সিরিয়াসলি না নিলেও এখন ব্যাপারটা নিয়ে ভাবতে হচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours