বাংলায় উপনির্বাচন নিয়ে দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের কাছে তৃণমূলের সংসদীয় কমিটি দরবার করার পরেই বাংলায় উপনির্বাচনের বাদ্যি বাজিয়ে দিলো নির্বাচন কমিশন। কমিশনের তরফে রাজ্য নির্বাচন কমিশনকে ইভিএম প্রস্তুতি শুরু করতে বলা হয়েছে। যে সমস্ত বিধানসভা কেন্দ্রে এখনও ভোট হয়নি সেই সমস্ত কেন্দ্রে ইভিএম এবং ভিভিপ্যাটগুলির পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত বাংলায় সাতটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। আর এই উপনির্বাচন সংগঠিত করার ক্ষেত্রে রাজ্যের সংশ্লিষ্ঠ সমস্ত জেলা আধিকারিকদের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব এই নির্দেশিকা জারি করেছেন।


প্রাথমিক ভাবে ইভিএম এবং ভিভিপ্যাটগুলির খতিয়ে দেখার কাজ শুরু হয়ে গিয়েছে। এরপর ধাপে ধাপে উপনির্বাচন সংগঠিত করার প্রতিটি পদক্ষেপের পথে এগোবে কমিশণ। জানা গিয়েছে, মুখ্য নির্বাচনের কমিশনের নির্দেশ আগামী ৬ আগস্টের মধ্যে রাজ্যে সমস্ত উপ নির্বাচনের কেন্দ্রগুলিতে ভোট প্রস্তুতির যাবতীয় কাজ সেরে ফেলতে হবে। তবে এই কাজ করার ক্ষেত্রে অবশ্যই করোনা বিধিকে মাথায় রেখেই করতে হবে। এই উপনির্বাচনকে কেন্দ্র করে রাজ্যে যাতে করোনা সংক্রমণ আর ছড়িয়ে না পড়ে সেদিকে সবথেকে বেশী নজর রাখছে কমিশন। ইতিমধ্যেই মুর্শিদাবাদের দুটি কেন্দ্রে ইভিএমের চূড়ান্ত পরীক্ষা করা হয়েছে। ফলে মুর্শিদাবাদ জেলার দুটি কেন্দ্রের জন্যে আর নতুন করে ইভিএমের প্রয়োজন নেই। পাশাপাশি, রাজ্যের বাকি পাঁচ জেলায় ইভিএম ও ভিভিপ্যাট প্রথম পর্যায়ের প্রস্তুতি সেরে ফেলার বিষয়ে দ্রুত নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, রাজ্যের যে সাতটি কেন্দ্রে উপ নির্বাচন হবে তার মধ্যে দুটি কেন্দ্রে ভোট হয়নি। সেই দুটি কেন্দ্র হলো মুর্শিদাবাদের জঙ্গিপুর এবং সামসেরগঞ্জ। করোনা আক্রান্ত হয়ে এই দুই কেন্দ্রে মৃত্যু হয় প্রার্থীর। কমিশনের নির্দেশ অনুসারে দুইবার এই কেন্দ্রে ভোটের দিন ঘোষণা করা হলেও তা করা হয়নি। সেই সময় রাজ্যে করোনা সংক্রমণ দ্রুত বাড়তে থাকার কারণে এই দুটি কেন্দ্রে ভোট স্থগিত করে দেওয়া হয়। এবার এই দুই কেন্দ্রে ভোট হবে। এছাড়াও উপ নির্বাচন হবে ভবানীপুর, খড়দহ, গোসাবা, শান্তিপুর, দিনহাটা কেন্দ্রে। এদিকে রাজ্যে উপ নির্বাচন করার ক্ষেত্রে কমিশনের এই প্রস্তুতি প্রসঙ্গে রাজ্য বিজেপির দাবি, বাংলায় পুরসভাগুলির নির্বাচন দীর্ঘদিন ধরেই ঝুলে রয়েছে।সেক্ষেত্রে সবার আগে পুরসভা নির্বাচন করানো দরকার বলেও দাবি তুলেছে তারা
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours