গত ৬ এপ্রিল শেষ বার এক লক্ষের নীচে রেকর্ড করা হয়েছিল দৈনিক সংক্রমণ। তার ৬৩ দিন পর এক লক্ষের নীচে নেমে এল সংক্রমণ। আরও বড়ো স্বস্তির বিষয়টি হল, ৬ এপ্রিলের সময় সংক্রমণের হার থাকত ১৫-১৬ শতাংশে। সেটা এখন কমে ৫ শতাংশেরও নীচে চলে এসেছে।

গত এক দিনে প্রায় ১ লক্ষের কাছাকাছি সক্রিয় রোগী পড়েছে ভারতে। একই ভাবে মৃতের সংখ্যাও বেশ কিছুটা কমেছে। সব মিলিয়ে মঙ্গলবার দুর্দান্ত তথ্য পাওয়া গেল ভারতের করোনা পরিস্থিতির নিরিখে।

নতুন সংক্রমণ আরও কমল কেন্দ্রীয় :স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী মঙ্গলবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ৮৯ লক্ষ ৯৬ হাজার ৪৭৩।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৪৯৮ জন। উল্লেখ্য, প্রথম ঢেউয়ের চূড়ায় গত বছর সেপ্টেম্বরে ভারতে দৈনিক সংক্রমণ ৯৭ হাজারে উঠেছিল। এ দিনের সংখ্যাটা কিন্তু তার থেকেও নীচে এসে গিয়েছে।


সংক্রমণের হারও কমেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে ১৮ লক্ষ ৭৩ হাজার ৪৮৫টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলত এ দিন সংক্রমণের হার ছিল ৪.৬১ শতাংশ। অর্থাত্‍ বিশ্ব স্বাস্থ্য সন্সথাত গাইডলাইন অনুযায়ী ভারতে সংক্রমণের হারটি নিরাপদ জায়গায় এসে গিয়েছে।


বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যাটি নেমে এসেছে ১৩ লক্ষ ৩ হাজার ৭০২-এ। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে ৯৭ হাজার ৯০৭ জন। বর্তমানে দেশে ৪.৪৯ শতাংশ কোভিডরোগী চিকিত্‍সাধীন।


সংক্রমণ কোথায় কেমন


গত ২৪ ঘণ্টায় দেশের ১০টি রাজ্যে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। এর মধ্যে ৩টি রাজ্যে সংক্রমণ পাঁচ সংখ্যায় রেকর্ড করা হয়। উল্লেখযোগ্য বিষয় হল, তিন সপ্তাহ আগে পর্যন্তও হাজারের তালিকায় ২৫টা রাজ্য থাকত। বর্তমানে সেটা কমে হয়েছে ১০। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ কোথায় কেমন ছিল, দেখে নিন।


১) তামিলনাড়ু - ১৯,৪৪৮


২) কর্নাটক - ১১,৯৫৮


৩) মহারাষ্ট্র - ১০,২১৯


৪) কেরল - ৯,৩১৩


৫) ওড়িশা - ৬,১১৮


৬) পশ্চিমবঙ্গ - ৫,৮৮৭


৭) অন্ধ্রপ্রদেশ - ৪,৮৭২


৮) অসম - ৩,৮০৪


৯) তেলঙ্গানা - ১,৯৩৩


১০) পঞ্জাব- ১,২৬৯


সুস্থতার হার আরও বাড়ল


তবে সংক্রমণ যে হেতু কমছে, সে কারণে কমছে দৈনিক সুস্থতার সংখ্যাটাও। কিন্তু সুস্থতার হার বাড়ছে ক্রমশ। গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৮২ হাজার ২৮২ জন করোনা থেকে সেরে উঠেছেন। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৭৩ লক্ষ ৪১ হাজার ৪৬২ জন। দেশে সুস্থতার হার আরও কিছুটা বেড়ে ৯৪.২৯ শতাংশে পৌঁছে গিয়েছে।


গত ২৪ ঘণ্টায় সুস্থতার নিরিখে সবার ওপরে যে ৫টি রাজ্য ছিল সেগুলি হল তামিলনাড়ু (৩১,৩৬০), কর্নাটক (২৭,২৯৯), কেরল (২১,৯২১), মহারাষ্ট্র (২১,০৮১), এবং পশ্চিমবঙ্গ (১৪,৩৫২)। গত ২৪ ঘণ্টায় দেশের সব বড়ো রাজ্যেই সক্রিয় রোগী কমেছে।


মৃত্যুর সংখ্যা কমল


এ বার ধীরে ধীরে কমতে শুরু করে মৃত্যুর সংখ্যাটাও। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গিয়েছেন ২,১২৩ জন। দৈনিক মৃত্যুহার এখনও কিছুটা উদ্বেগজনকই রয়েছে। এর ফলে এখনও পর্যন্ত ভারতে মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৫১ হাজার ৩০৯ জনের। দেশে মৃত্যুহার বর্তমানে রয়েছে ১.২১ শতাংশ।


গত ২৪ ঘণ্টায় দাদরা ও দমনদিউ, অরুণাচল প্রদেশ, লাদাখ এবং সিকিমে কোভিডের কারণে কারও মৃত্যু হয়নি।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours