সূত্রের খবর : খবর বঙ্গোপসাগরে ঘণীভূত হয়েছে গভীর নিম্নচাপ। তার জেরে বৃহস্পতিবার থেকে প্রবল বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, তিনদিন ধরে এই দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। এই নিম্নচাপের জেরে দুর্যোগকে সঙ্গী করেই দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বর্ষা। নবান্ন থেকে জারি করা হয়েছে সতর্কতা।


বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত ভারী বৃষ্টির সতর্কতাাআবহাওয়া দফতর জানিয়েছে, বর্ষার আগে বাংলার আকাশে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে নিম্নচাপের হাত ধরে।
বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গে। এই পরিস্থিতিতে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় কলকাতা পুর কমিশনার ও রাজ্যের সমস্ত জেলাশাসককে সতর্ক থাকতে বলা হয়েছে নবান্নের তরফে।

বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছেে
মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। তা ক্রমশই প্রবল রূপ নেওয়ায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি হবে। বৃহস্পতিবার থেকে রবিবার ঝড়-বৃষ্টির সঙ্গে বজ্রপাতের বিপদসংকেতও দেওয়া হয়েছে। উল্লেখ্য, সোমবার বিকেলের বজ্র-বিদ্যুত্‍সহ বৃষ্টিতে ২৬ জন প্রাণ হারিয়েছেন।

ইয়াস পরবর্তী পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা

সম্প্রতি ঘূর্ণিঝড় ইয়াসের জেরে বাংলায় বন্যা পরিস্থিতি হয়ে রয়েছে। তারপর সামনেই ভরা কোটাল। সেই সময়ে বানে ফের একবার জলোচ্ছ্বাসের আশঙ্কা থাকছে। তার উপর যদি তিনদিন ভর বৃষ্টি চলে ভরাডুবির আশঙ্কা রয়েই যায়। এর ফলে ইয়াস পরবর্তী পরিস্থিতি আরও অবনতি হবে বলেই মনে করছে নবান্ন।

দুর্যোগ মোকাবিলায় তত্‍পর থাকতে নির্দেশ নবান্নের
সেই কারণেই দুর্যোগ মোকাবিলায় তত্‍পর থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। যুদ্ধকালীন তত্‍পরতায় নদীবাঁধ ও সমুদ্র বাঁধের কাজ চালিয়ে যেতে বলা হয়েছে। সমুদ্র থেকে মত্‍স্যজীবীদের ফিরে আসতে বলা হয়েছে। উপকূলবর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে আনার বার্তাও দিয়েছে নবান্ন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours