করোনা ভ্যাকসিনের দুটি ডোজ়ের মধ্যে ব্যবধান নিয়ে সাধারণের মনে নানা প্রশ্ন উঠতেই আসরে নামল কেন্দ্রীয় সরকার। শুক্রবার কেন্দ্রের তরফে জানানো হয়, কোভিশিল্ডের দুটি ডোজ়ের মধ্যে ব্যবধান নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।

ভ্যাকসিনের দুটি ডোজ়ের মধ্যে সময়ের ব্যবধান কম হলেই কার্যকারিতা বেশি, এই ধরনের একাধিক সোশ্যাল মিডিয়া পোস্টের প্রেক্ষিতে নীতি আয়োগের সদস্য ডঃ ভিকে পাল জানান, ভ্যাকসিনের দুটি ডোজ়ের মধ্যে ব্যবধান কমানোর জন্য প্রয়োজন বৈজ্ঞানিক গবেষণার। ভারতের করোনা পরিস্থিতির উপর নির্ভর করেই সেই গবেষণার পরই এই বিষয়ে কিছু বলা সম্ভব।

শুক্রবার দেশের করোনা পরিস্থিতি নিয়েই একটি সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “ভ্যাকসিনের ডোজ়ের মধ্যে সময়ের ব্যবধান নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।



প্রতিটি সিদ্ধান্তই অত্যন্ত সাবধানতার সঙ্গে নিতে হবে। দুটি ডোজ়ের মধ্যে সময়ের ব্যবধান বাড়ানোর সময় করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি আমরা চিন্তাভাবনা করেছি। তবে অন্যদিকে অধিকাংশ মানুষই কমপক্ষে ভ্যাকসিনের একটি ডোজ় পেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সম্ভাবনাও বেশি থাকবে, সেই দিকটিও ভাবা উচিত। সমস্ত দিকগুলির মধ্যে ভারসাম্য বজায় রেখেই সিদ্ধান্ত নিতে হচ্ছে।”







Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours