রবিবার ফের বাড়ল পেট্রল ও ডিজেলের দাম (Petrol Diesel Price Today)। টানা পাঁচ দিন প্রতিটি বাজারে তেলের দাম বাড়ল। এদিকে মুম্বইতে পেট্রলের দাম ৯০ টাকা পার করে গেল।
মূল্যবৃদ্ধির বাজারে বেলাগাম পেট্রল ও ডিজেলের দাম। রবিবারও এই দুই জ্বালানির দাম বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি (Petrol Diesel Price Today)। এই নিয়ে টানা পাঁচ দিন দেশজুড়ে তেলের দাম বাড়ল। আর শেষ ১৭ দিনের মধ্যে সংখ্যাটা সব মিলিয়ে ১৪ বার। সব মিলিয়ে গত ২ বছরের মধ্যে তেলের দাম সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে।
এদিন দেশের প্রতিটি মেট্রো শহরেই পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে। রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রলে দাম বেড়েছে ২৮ পয়সা।আর ডিজেলের ক্ষেত্রে মূল্যবৃদ্ধির পরিমাণ ২৯ পয়সা। অন্য শহরগুলিতেও বৃদ্ধির পরিমাণ প্রায় এক। উল্লেখ্য, স্থানীয় করের কারণে ভারতের বিভিন্ন শহরে পেট্রল ও ডিজেলের দর বিভিন্ন। মেট্রো শহরগুলির মধ্যে মুম্বইতে পেট্রল ও ডিজেলের দাম সবথেকে বেশি। আজকের এই মূল্যবৃদ্ধির পরে দেশের বাণিজ্যিক রাজধানীতে প্রতি লিটার পেট্রলের দাম ৯০ টাকা ছাড়িয়ে গিয়েছে। দেশে বাকি শহরগুলিতেও এর দাম প্রতিদিন একটু একটু করে বাড়ছে। কলকাতায় প্রতি লিটার পেট্রলের দাম ৮৫ টাকা ছুঁইছুঁই করছে।ভারতের বৃহত্তম রিটেইল তেল বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-এর (IOCL) পরিসংখ্যান অনুসারে, বৃদ্ধির পরে ৬ ডিসেম্বর, কলকাতা এবং অন্য প্রধান তিন মেট্রো শহরে প্রতি লিটার ডিজেলের দাম (Diesel Price Today) কত এক নজরে দেখে নেওয়া যাক:
দিল্লি: ৭৩ টাকা ৬১ পয়সা
কলকাতা: ৭৭ টাকা ১৮ পয়সা
মুম্বই: ৮০ টাকা ২৩ পয়সা
চেন্নাই: ৭৮ টাকা ৯৭ পয়সা
ডিজেলের পাশাপাশি পেট্রলের দামেও রেখাচিত্র ঊর্ধ্বমুখী। শনিবারের পরে আজও দেশের চার মেট্রো শহরে (Petrol Diesel Price) তেলের দাম বেড়েছে। এদিন মেট্রো শহরগুলিতে প্রতি লিটার পেট্রলের দাম কত এক ঝলকে দেখে নেওয়া যাক:
দিল্লি: ৮৩ টাকা ৪১ পয়সা
কলকাতা: ৮৪ টাকা ৯০ পয়সা
মুম্বই: ৯০ টাকা ৫ পয়সা
চেন্নাই: ৮৬ টাকা ২৫ পয়সা
কয়েক বছর আগে ভারতে দিনভিত্তিক পেট্রল ও ডিজেলের দাম (Petrol Diesel Price) চালু হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে এখন প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম নির্ধারণ করে তেল কোম্পানিগুলি। যে কারণে প্রতিদিন পরিবর্তিত হয় তেলের দাম।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours