২০২০ যেন মৃত্যুর মিছিল।১৯৫৬ সালের ২৩ ডিসেম্বর জন্ম এই কিংবদন্তি ফুটবলারের বয়স হয়েছিল ৬৪ বছর।দিয়েগো মারাদোনার পর প্রয়াত হলেন কিংবদন্তি ফুটবলার পাওলো রোসি। ইটালির ১৯৮২ বিশ্বকাপ জয়ের নায়ক দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন।
ইটালিয়ান টেলিভিশন চ্যানেল ‘রাই স্পোর্ট’ বৃহস্পতিবার ভোরে রোসির মৃত্যুসংবাদ জানায়। সম্প্রতি এই চ্যানেলের হয়েই ফুটবল বিশেষজ্ঞ হিসেবে কাজ করছিলেন তিনি।
জুভেন্টাস এবং এসি মিলানের প্রাক্তন এই স্ট্রাইকার ১৯৮২ সালে স্পেন বিশ্বকাপে ইটালিকে প্রায় একাই চ্যাম্পিয়ন করেছিলেন। ৬টি গোল করে সে বার গোল্ডেন বুট জিতে নিয়েছিলেন তিনি। ব্রাজিলের বিরুদ্ধে ইটালির ৩-২ ব্যবধানে চিরস্মরণীয় জয়ে তিনটি গোলই করেছিলেন রোসি।এর পর পোল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে তিনি জোড়া গোল করেছিলেন। ফাইনালে পশ্চিম জার্মানির বিরুদ্ধে ইটালির প্রথম গোল রোসিরই। শেষ পর্যন্ত ইটালি ৩-১ ব্যবধানে জিতে বিশ্বচ্যাম্পিয়ন হয়।
বিশ্বকাপ, সোনার বল, সোনার বুট তিনটি খেতাব একই বছরে জেতার নজির প্রথম তৈরি করেন পাওলো রোসি। পরে এই কৃতিত্ব আর এক জনই দেখিয়েছেন, ২০০২ সালে ব্রাজিলের রোনাল্ডো। সেই বছর স্বাভাবিক ভাবেই ব্যালন ডি’অর জিতে নেন তিনি।
১৯৭৭ থেকে ১৯৮৬ পর্যন্ত ইটালির হয়ে ৪৮টি ম্যাচে ২০টি গোল রয়েছে তাঁর। ভিসেনজার হয়ে ক্লাব ফুটবল শুরু। এর পর পেরুজিয়ার হয়ে এক বছর খেলে ১৯৮১ সালে জুভেন্টাসে চলে আসেন। সেখান থেকে তারকা হতে খুব বেশি সময় নেননি তিনি।জুভেন্টাসের হয়ে ৮৩টি ম্যাচে ২৪ গোল করেন। ১৯৮৫ সালে এসি মিলানে চলে আসেন। সেখানে এক বছর খেলেন। ক্লাব ফুটবলে মোট ৩৩৮ ম্যাচে ১৩৪টি গোল আছে তাঁর। দু’বার সিরি আ জেতেন। ১টি ইউরোপিয়ান কাপও রয়েছে তাঁর কেরিয়ারে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours