করোনার কারণে টানা কয়েক মাস ধরে বন্ধ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। পঠনপাঠনে এরকম ধাক্কা মাথায় নিয়ে বোর্ডের পরীক্ষা কীভাবে! এটা এখন গোটা দেশেরই মাথাব্যথা। সমস্যা সমাধানে এগিয়ে এল রাজ্য সরকার।

বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন, ২০২১ সালে যারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে বসবে তাদের সিলেবাস ৩০-৩৫ শতাংশ কম করা হয়েছে।  মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও সিলেবাস কমিটি একসঙ্গে এনিয়ে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছিল। সেই প্রস্তাব মেনে নিল রাজ্য সরকার।
সিলেবাস কমল কিন্তু কোন কোন অংশ বাদ দেওয়া হল তা পড়ুয়ারা জানবে কীভাবে? পার্থ চট্টোপাধ্যায় বলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাসে কোন কোনও চ্যাপ্টার বাদ দেওয়া হল তা মধ্যশিক্ষা পর্যদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে।

দেশের বিভিন্ন জায়গায় স্কুল খুলেছে। কোথাও কোথাও স্কুল খুলে সমস্যায় পড়েছে রাজ্য সরকার। এমতাবস্থায় বাংলায় স্কুল-কলেজ -বিশ্ববিদ্যালয় খুলবে কবে? শিক্ষামন্ত্রী বলেন, স্কুল খোলার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। স্কুলভাবনগুলিকে আপতত ঠিকঠাক রক্ষণাবেক্ষণ করা হচ্ছে।

কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে পার্থবাবু জানিয়েছেন, এনিয়ে কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হবে। তাদের মতামত নিয়ে মুখ্যমন্ত্রী সঙ্গে আলোচনা করা হবে। তার পরে সিদ্ধান্ত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours