করোনা পরিস্থিতি মোকাবিলায় সপ্তাহে দু দিন লকডাউনের পথেই আপাতত অবিচল থাকছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সপ্তাহে দু'দিনের যে তালিকা দেন, রাতের মধ্যেই অবশ্য তা কিছুটা পরিবর্তন করা হয়েছে। পূর্ব ঘোষণা মতো, অগস্ট মাসে লকডাউন হওয়ার কথা ছিল ২ ও ৫ অগস্ট, ৮ ও ৯ অগস্ট, ১৬ ও ১৭ অগস্ট, ২২ ও ২৩ অগস্ট এবং ২৯ ও ৩০ অগস্ট।

কিন্তু এদিন রাতেই ট্যুইট করে রাজ্য স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, ধার্মিক অনুষ্ঠানের কথা মাথায় রেখে, সাধারণ মানুষের ভাবাবেগের বিষয়টিকে গুরুত্ব দিয়ে ২ ও ৯ অগস্ট হচ্ছে না লকডাউন। বাকি দিনগুলি অপরিবর্তীত থাকছে।

এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী আরও জানান, স্কুল-কলেজ খোলার এখনও কোনও সুনির্দিষ্ট ভাবনা নেওয়া হয়নি। তবে, অগস্ট মাসে লকডাউনের কারণে যদি রাজ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে, তাহলে সেপ্টেম্বরের ৫ তারিখ, শিক্ষক দিবসের দিন থেকে থেকে পুজো পর্যন্ত নিয়ম মেনে একদিন অন্তর স্কুল কলেজ খোলার কথা বিবেচনা করা হবে। কিন্তু সে বিষয় নির্ভর করবে করোনার পরিস্থিতির উপর।

সেইসঙ্গে রাজ্য সরকারের একটি মানবিক সিদ্ধান্তের কথাও জানিয়েছেন তিনি। হাসপাতালে নিয়ে আসার পর কেউ মারা গেলে এবার থেকে সেই ব্যক্তির আর কোভিড পরীক্ষা করার দরকার নেই। আইসিএমআর-এর নির্দেশিকা মেনে মৃতের পরিবারকে মৃতদেহ তুলে দেওয়া হবে। ফলে মৃতদেহ নিয়ে রাজ্যের মানুষের হয়রানি অনেকেটাই কমবে এতে।

নতুন করে লকডাউনের ঘোষণার মধ্যেই অবশ্য কিছুটা আশার আলো রাজ্যের করোনা রিপোর্টে। মঙ্গলবার স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য দেওয়া বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২১৩৪ জন। তবে, অত্যন্ত আশার খবর হল এই সময়ের মধ্যে সেরেও উঠেছেন ২১০৫ জন। ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা যেখানে ৬২,৯৬৪, সেখানে অ্যাক্টিভ রোগীর সংখ্যা মাত্র ১৯,৪৯৩। অর্থাৎ সুস্থ হয়ে উঠেছেন ৪২,০২২ জন। রিকভারি রেট ৬৬.৭৪%।

তবে, চিন্তা থেকে যাচ্ছে মৃত্যু নিয়ে। নতুন করে মারণ ভাইরাস কেড়ে নিয়েছে রাজ্যের আরও ৩৮ জন মানুষের প্রাণ। ফলে বাংলায় মোট করোনা-মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১,৪৪৯। এই বিষয়টাই ভাবাচ্ছে স্বাস্থ্য কর্তাদের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours