ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে সেরা ৫০টি শেয়ারের মধ্যে ৩৭টির মূল্য এদিন হ্রাস পেয়েছে। এর মধ্যে ভারত পেট্রোলিয়াম, ইন্ডাসইন্ড ব্যাংক, ইন্ডিয়ান অয়েল, HDFC এবং অ্যাক্সিস ব্যাংকের শেয়ারের মূল্য সবথেকে বেশি পড়ে গিয়েছে। এই পাঁচটি সংস্থার শেয়ারের মূল্য কমেছে ৩.১৫ শতাংশ থেকে ৭.৯৩ শতাংশের মধ্যে।

এদিন বাজার বন্ধ হওয়ার সময় আগের দিনের শেষ অঙ্কের তুলনায় ৩৩৫.০৬ পয়েন্ট বা ০.৮৮ শতাংশ হ্রাস পেয়ে সেনসেক্স দাঁড়িয়েছে ৩৭,৭৩৬.০৭ পয়েন্ট। এর মধ্যে HDFC, HDFC ব্যাংক এবং ICICI ব্যাংকের কারণে সূচক ২০০ পয়েন্টের বেশি হ্রাস পেয়েছে। অন্যদিকে, ১০০.৭০ পয়েন্ট হ্রাস পেয়েছে নিফটি। দিনের শেষে সেটি দাঁড়িয়েছে ১১,১০২.১৫ পয়েন্ট।

বৃহস্পতিবার এক চূড়ান্ত অস্থিরতার সাক্ষী থাকল দালাল স্ট্রিট। পরপর দু'দিন বিশাল পতন দেখা দিল শেয়ার সূচকে। অর্থনৈতিক, শক্তি এবং ধাতু ক্ষেত্রের শেয়ার বিক্রির ধাক্কায় এ দিন সামগ্রিকভাবে বাজারে ধস নামে।এ দিন বেচাকেনা চলাকালীন শুরুর দিকে BSE সূচক সেনসেক্স বেড়ে ৩৮,৪১৩.৮১ পয়েন্টে পৌঁছে গিয়েছিল; যা ছিল দিনের মধ্যে সর্বোচ্চ। সেখান থেকে সূচক নামতে নামতে দুপুর নাগাদ গিয়ে দাঁড়ায় ৩৭,৭০৬.২০ পয়েন্ট। একই ধরনের টালমাটাল অবস্থা জারি ছিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (NSE)। গতকালের ১১,২০২.৮৫ পয়েন্ট থেকে এদিন বাজার খোলার পরে এক সময় সূচক নিফটি ১১,২৯৯ পয়েন্টের সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে গিয়েছিল। সেখান থেকে শুরু হয় পতন। যার জেরে সূচক ১১,২০২.৮৫ পয়েন্টে গিয়ে ঠেকেছিল; যা ছিল এ দিনের সর্বনিম্ন।

অন্যদিকে, NSE-তে সবথেকে বেশি লাভবানের তালিকায় আছে ডক্টর রেড্ডি'জ ল্যাব, সান ফার্মা, উইপ্রো, বেদান্ত এবং মারুতি সুজুকি ইন্ডিয়ার নাম। এই পাঁচ সংস্থার শেয়ার দর ১.২১ শতাংশ থেকে ৪.৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

ভারতে আরও জাঁকিয়ে বসছে করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টায় এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন ৫২,১২৩ জন। বৃহস্পতিবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বর্তমানে দেশে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ১৫,৮৩,৭৯২ জন। এর মধ্যে ৫,২৮,২৪২ জন চিকিত্‍‌সাধীন রয়েছেন। সুস্থ হয়ে উঠেছেন ১০,২০,৫৮২ জন। সুস্থতার হার ৬৪.৪ শতাংশ। এদিকে, ২৪ ঘণ্টার করোনায় আরও ৭৭৫ জনের মৃত্যু হওয়ায় মোট সংখ্যা বেড়ে হয়েছে ৩৪,৯৬৮।

ভারতের পাশাপাশি এদিন এশিয়ার শেয়ার বাজারেও নেতিবাচক মনোভাব দেখা গিয়েছে লগ্নিকারীদের মধ্যে। লেনদেনের দ্বিতীয়ার্ধে জাপান, চিন এবং হংকংয়ের বাজারে সূচক ছিল নিম্নমুখী। ব্যতিক্রম হিসেবে দক্ষিণ কোরিয়ার KOSPI সূচক বেড়ে ০.১৭ শতাংশ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours