প্রবল চাপের মুখে এবার নতিস্বীকার ট্রাম্প প্রশাসনের। ছাত্র-ছাত্রীদের ভিসা বাতিল করার সিদ্ধান্ত বাতিল করা হল। বিদেশি ছাত্র সম্পূর্ণভাবে অনলাইনে ক্লাস করলে নিজেদের দেশে ফিরে যেতে হবে বলে ডোনাল্ড ট্রাম্প যে নীতি ঘোষণা করেছিল, তা প্রত্যাহার করতে বাধ্য হল।

হার্ভার্ড এবং এমআইটি এবং অন্যান্য বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সমর্থন নিয়ে ইউএস ইমিগ্রেশন এন্ড কাস্টমস এনফর্সমেন্টের পদক্ষেপের বিরুদ্ধে গত ৬ই জুলাই আইনি ব্যবস্থা ঘোষণা করেছিল। বিদেশী ছাত্র-ছাত্রীদের স্বার্থরক্ষায় ট্রাম্পকে চ্যালেঞ্জ করে মামলা করেছিল ক্যালিফোর্নিয়া প্রদেশও। সারা বিশ্বজুড়ে হয়ে ওঠা এই প্রবল মহামারীর সময় বিশ্ববিদ্যালয়গুলোকে এই ধরনের চাপ চাপ দেওয়াই মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশ্য ছিল বলে মনে করা হচ্ছে।বিশেষজ্ঞদের একাংশের দাবি, ট্রাম্প আগামী মাসের মধ্যেই কলেজ-বিশ্ববিদ্যালয় গুলি ক্লাস শুরু করে দিতে চান। হার্ভার্ড যে ৪০ শতাংশ পড়ুয়া নিয়ে অনলাইনে কোর্স করাতে চাইছে, তাও হাস্যকর বলে উড়িয়ে দিয়েছিলেন প্রেসিডেন্ট। ডেমোক্র্যাটরা উদ্যোগ প্রকাশ করে জানান, বিদেশি পড়ুয়াদের নিজের দেশে অনলাইন করছে বাধ্য করা মানে তাদের চাপে ফেলা।

বিশ্ববিদ্যালয়গুলি এই মামলায় বলেছে যে , এই আদেশ শিক্ষার্থীদের ব্যক্তিগত এবং আর্থিকভাবে প্রচুর ক্ষতি করবে। ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল এডুকেশন অনুসারে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে মার্কিন যুক্তরাষ্ট্রে এক মিলিয়নের বেশি আন্তর্জাতিক ছাত্র ছিল।এই ঘটনাকে কেন্দ্র করে ডোনাল্ড ট্রাম্পের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ১৭ টি স্টেট মামলা করেছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours