বর্তমান নকশা অনুযায়ী, পার্ক স্ট্রিট স্টেশন থেকে উত্তর-দক্ষিণ মেট্রোর সমান্তরাল ভাবে এসপ্লানেডে পৌঁছনোর কথা। সেখান থেকে কিছুটা বাঁক নিয়ে ইডেন গার্ডেন্স এবং মোহনবাগান মাঠের প্রবেশপথের কাছাকাছি পর্যন্ত সম্প্রসারণ করা হবে।
স্টেশনের সংখ্যা বেড়ে হবে ১৪টি, বোরিং মেশিন ঢুকতেই জোকা-এসপ্ল্যানেড মেট্রো নিয়ে এসে গেল একাধিক নতুন আপডেট
প্রতীকী ছবি
কেটেছে জমি সংক্রান্ত জটিলতা। মাটির নিচে বোরিং মেশিন প্রবেশ করতেই জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোরের নির্দিষ্ট অংশ থেকে সম্প্রসারিত অংশের টেন্ডার প্রক্রিয়ার কাজ শুরু করে দিল রেল বিকাশ নিগম লিমিটেড। টানেল বোরিং মেশিন খিদিরপুর দিয়ে মাটির নিচে প্রবেশ করতেই স্বস্তির নিঃশ্বাস ফেলছেন কলকাতা মেট্রো এবং রেল বিকাশ নিগম লিমিটেডের কর্তারা। আর কোনওরকম দেরি করতে তারা নারাজ। তাই টেন্ডার প্রক্রিয়ার বিষয়ে বিজ্ঞাপন দিয়ে দিল কলকাতা মেট্রো।
আগেই দু’দিকের অন্তিম স্টেশন এসপ্ল্যানেড থেকে ইডেন গার্ডেন্স এবং ডায়মন্ড হারবার রোডের উপরে জোকা থেকে আইআইএম পর্যন্ত মেট্রো সম্প্রসারণের প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছিল রেল বোর্ড। কিন্তু, জমি জটিলতায় বেড়েছিল চিন্তা। ফলে বর্ধিত অংশের কাজ শুরু করার প্রাথমিক প্রক্রিয়াতেই হাত দিতে পারছিল না রেল বিকাশ নিগম লিমিটেড এবং কলকাতা মেট্রো।
ককপিটে পাইলট বলেছিলেন 'ফুয়েল কাট করলে কেন?',সব শুনে কী বলছে কেন্দ্র
শেষে কি না কবরস্থানে! প্যান্ট খোলা, গাড়ির ভিতরে মহিলার সঙ্গে বিজেপি নেতা যা করছিলেন...
'আধার, ভোটার, রেশন কার্ড গ্রহণ করতে বাধ্য কমিশন', দাবি আইনজীবী অভিষেক মনু সিংভির
আইআইএম জোকা মেট্রো স্টেশন তৈরি এবং সেখানকার সীমানা প্রাচীর-সহ একাধিক কাজের জন্য টেন্ডার করল কলকাতা মেট্রো। কলকাতা মেট্রো সূত্রের খবর, দু’দিকের অন্তিম স্টেশন ছাড়িয়ে বর্ধিত অংশের সম্প্রসারণের জন্য রেল বোর্ড আপাতত ১০০০ কোটি টাকা অর্থ বরাদ্দ করেছে।
বর্তমান নকশা অনুযায়ী, পার্ক স্ট্রিট স্টেশন থেকে উত্তর-দক্ষিণ মেট্রোর সমান্তরাল ভাবে এসপ্লানেডে পৌঁছনোর কথা। সেখান থেকে কিছুটা বাঁক নিয়ে ইডেন গার্ডেন্স এবং মোহনবাগান মাঠের প্রবেশপথের কাছাকাছি পর্যন্ত সম্প্রসারণ করা হবে। দক্ষিণে পুরনো সমীক্ষার ফলকে গুরুত্ব দিয়ে বর্তমান জোকা স্টেশনের পরে ডায়মন্ড হারবার রোড ধরে ওই মেট্রোপথকে ১.৭ কিলোমিটার দূরে আইআইএম জোকা পর্যন্ত সম্প্রসারিত হবে। ওই মেট্রোপথ উত্তরে ইডেন এবং দক্ষিণে আইআইএম জোকা পর্যন্ত সম্প্রসারণ হলে ওই পথে মোট স্টেশনের সংখ্যা বৃদ্ধি পেয়ে হবে ১৪টি। যার মধ্যে জোকার আইআইএম থেকে মোমিনপুর পর্যন্ত মাটির উপরে ৯টি স্টেশন। পাশাপাশি খিদিরপুর থেকে ইডেন গার্ডেন্স পর্যন্ত মাটির নিচে বাকি ৫টি স্টেশন হবে। সম্প্রসারিত মেট্রোপথের দৈর্ঘ্য সাড়ে ১৪ কিলোমিটার থেকে বেড়ে হবে প্রায় ১৮ কিলোমিটার।


Post A Comment:
0 comments so far,add yours