লোকসভা ভোটের ফলের প্রেক্ষিতে কি ফের বড় পালাবদল দেখা যাবে মহারাষ্ট্রের রাজনীতিতে? বদলে যাবে সরকার? উপ-মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে চাইলেন দেবেন্দ্র ফড়নবীস। মুখে কুলুপ একনাথ শিন্ডে, অজিত পওয়ারের।

ফিরল 'মহা-নাটক'! ফড়ণবীস দেবেন ইস্তফা? ঘরে ফিরতে তৈরি শিন্ডের সেনারা
ইস্তফা দিতে চাইলেন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী


লোকসভা ভোটের ফলের প্রেক্ষিতে কি ফের বড় পালাবদল দেখা যাবে মহারাষ্ট্রের রাজনীতিতে? বদলে যাবে সরকার? লোকসভা নির্বাচনে দলীয় বিপর্যয়ের দায় নিয়ে মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে চাইলেন দেবেন্দ্র ফড়নবীস। চলতি বছরের নভেম্বরেই মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন। তার আগে দলের শক্তি বাড়ানোর দিকেই মন দিতে চান বলে, জানিয়েছেন তিনি। আর সেই কারণেই, বুধবার (৫ জুন), দলের হাইকমান্ডের কাছে তিনি উপ-মুখ্যমন্ত্রীর পদ থেকে অব্যাহতি চেয়েছেন। এরই মধ্যে, একনাথ শিবিরের নেতারা, উদ্ধব শিবিরে ফেরার জন্য যোগাযোগ করছেন বলে শোনা যাচ্ছে।


বুধবার, মহারাষ্ট্রের বিজেপি শাখা, রাজ্যে দলের খারাপ পারফরম্যান্সের বিশ্লেষণে বসেছিল। দেবেন্দ্র ফড়নবীস ছাড়াও, বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রশেখর বাওয়ানকুলে এবং অন্যান্য বিশিষ্ট নেতারা সেই সভায় উপস্থিত ছিলেন। সেই সভার পর, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন, “মহারাষ্ট্রে দলের এই ফলাফলের দায় আমার। আমিই এখানে দলের নেতৃত্ব দিয়েছি। আমাকে সরকারি দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার জন্য আমি বিজেপি হাইকমান্ডকে অনুরোধ করছি। তাহলে আসন্ন বিধানসভা নির্বাচনে আমি দলের জন্য কঠোর পরিশ্রম করতে পারব।”

বিজেপি নেতৃত্বে এনডিএ এবার মহারাষ্ট্রে ৪৮ আসনের মধ্যে ৪৫ আসন জয়ের লক্ষ্য নিয়েছিল। কিন্তু, তার ধারে কাছে পৌঁছতে পারেনি তারা। যেখানে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে বিজেপি ২৩টি আসন জিতেছিল, সেখানে এবার তাদের ঝুলিতে এসেছে মাত্র ৯টি আসন। অর্থাৎ, এইবার ১৪টি আসন কমেছে তাদের। এনডিএ শরিকদের অবস্থা তথৈবচ। একনাথ শিন্ডের শিবসেনা জিতেছে ৭টি আসন এবং অজিত পওয়ারের এনসিপি মাত্র ১টি আসন।


মহারাষ্ট্রের মানুষ যে মহা বিকাশ আগাড়ি জোট বা ইন্ডিয়া জোটের উপরই আস্থা রেখেছে, তা নির্বাচনের ফলে স্পষ্ট। সব মিলিয়ে ৩০টি আসন পেয়েছে তারা। সবার আগে আছে কংগ্রেস। ১৩টি আসনে জিতেছে তারা। ২০১৯ সালে এই রাজ্য থেকে কংগ্রেসের ঝুলিতে এসেছিল মাত্র ১টি আসন। শিবসেনা (উদ্ধব ঠাকরে) জিতেছে নয় আসনে। আর এনসিপি (শরদচন্দ্র পওয়ার) পেয়েছে আটটি আসন।

এই অবস্থায় ‘আসল শিবসেনা’ হিসেবে মহারাষ্ট্রের মানুষ উদ্ধব ঠাকরে শিবিরকেই স্বীকৃতি দিয়েছে বলে মনে করা হচ্ছে। এটা বুঝতে পারছেন শিন্ডের হাত ধরে দল ভেঙে বেরিয়ে যাওয়া সাংসদরাও। শিন্ডে শিবিরের সদ্য জয়ী ৭ সাংসদই ফের উদ্ধব শিবিরে ফিরতে চাইছেন বলে শোনা যাচ্ছে। ‘মারাঠা অস্মিতা’কে সামনে রেখে এক হয়ে যেতে পারে শিবসেনা। সেই ক্ষেত্রে মহারাষ্ট্রে ফের রাজনৈতিক পালাবদল অনিবার্য।

এই অবস্থায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বলেছেন, “একটি নির্বাচনে সবকিছু শেষ হয়ে যায় না। আমরা একটি নির্বাচনে জিতে বা হেরে ক্লান্ত নই। তারা (বিজেপি) তাদের অনুভূতি জানিয়েছে। তবে আমরা একটি দল হিসাবে একসঙ্গে কাজ করে যাব। নির্বাচনে জয়-পরাজয় থাকেই।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours