রাজধানী দিল্লিতে তাপপ্রবাহ নিয়ে বিশেষভাবে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা। সোমবারই সেখানে তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস। শুধুমাত্র দিল্লি নয়, গোটা দেশের মধ্যে এটাই ছিল সর্বোচ্চ তাপমাত্রা।

তাপমাত্রার পারদ ছুঁল ৪৭.৭ ডিগ্রি, কী হবে আগামী ৫ দিন, সতর্ক করল আবহাওয়া দফতর
তাপপ্রবাহের সতর্কবার্তা

কলকাতা তথা বাংলায় ঝড়-বৃষ্টি শুরু হয়েছে, কিন্তু গোটা দেশে আবহাওয়া ততটাও আরামদায়ক নয়। তাপমাত্রার পারদ বাড়ছে চড়চড়িয়ে। আগামী ৫ দিনের পরিস্থিতি নিয়ে সতর্ক করা হয়েছে মৌসম ভবনের তরফে। তাপমাত্রা বাড়তে বাড়তে ৪৭ ডিগ্রি পার করে ফেলেছে ইতিমধ্যেই। আবার কোথাও কোথাও প্রবল বৃষ্টি সতর্কবার্তাও জারি করা হয়েছে।


আগামী বৃহস্পতিবার থেকে যে সব রাজ্যে তাপপ্রবাহ চলতে পারে, তার তালিকাও প্রকাশ করেছে মৌসম ভবন। সেই তালিকায় আছে উত্তর প্রদেশ, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, গুজরাট। উত্তর ভারতের একাধিক জায়গায় তাপমাত্রার পারদ ওপরের দিকেই থাকবে। অন্যদিকে, দক্ষিণের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। মূলত প্রবল বৃষ্টি হবে কেরলের একাধিক জায়গায়। লাল সতর্কতাও জারি করা হয়েছে।

তামিলনাড়ু, পুদুচেরী, কারাইকালে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই জায়গাগুলোতেও কমলা সতর্কতা জারি করা হয়েছে।


রাজধানী দিল্লিতে তাপপ্রবাহ নিয়ে বিশেষভাবে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা। সোমবারই সেখানে তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস। শুধুমাত্র দিল্লি নয়, গোটা দেশের মধ্যে এটাই ছিল সর্বোচ্চ তাপমাত্রা। সেখানে সরকারি বা বেসরকারি সব স্কুলই আপাতত বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

এই তাপপ্রবাহের সম্ভাবনার কথা মাথায় রেখে হিমাচল প্রদেশে স্কুলের সময় পরিবর্তন করা হয়েছে। সকাল সাড়ে ৭ টে থেকে দুপুর ১ টা পর্যন্ত স্কুল করানোর জন্য নির্দেশিকা জারি হয়েছে। অন্যদিকে, তাপপ্রবাহের জেরে একজনের মৃত্যু হয়েছে রাজস্থানে। উত্তর প্রদেশের এক ব্যক্তির মৃত্যু হয়েছে কোটায়। একটি হোটেলের কাছে উদ্ধার হয় তাঁর দেহ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours