স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই রাজভবন ও নবান্নর বিবাদ চলছে। আচার্য সি ভি আনন্দ বোস অন্তবর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন। রাজ্যের উচ্চ-শিক্ষা দফতরকে না জানিয়েই এই নিয়োগ হয়েছে। এমনই অভিযোগ ছিল শিক্ষা দফতরের।

সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে কাটল জট, ৬টি বিশ্ববিদ্যালয় পাচ্ছে উপাচার্য
উপাচার্য নিয়োগ নিয়ে আচার্য বোসকে নির্দেশ সুপ্রিম কোর্টের


কলকাতা: বিতর্কের মধ্যেই রাজ্যের ৬ টি বিশ্ববিদ্যালয় পাচ্ছে উপাচার্য। রাজ্য সরকারের পাঠানো তালিকা থেকে ৬ জন উপাচার্য নিয়োগ করবেন আচার্য সি ভি আনন্দ বোস। ইতিমধ্যেই ৬ জনের নাম বাছাইয়ের কাজ প্রায় শেষ করে ফেলা হয়েছে। রাজভবন সূত্রে তেমনটাই খবর। দ্রুত ৬ জনকে নিয়োগ করতে হবে নির্দেশ সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চের। এক সপ্তাহের মধ্যে ছ’জন উপাচার্যকে নিয়োগের নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।


অপরদিকে, সুপ্রিম এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন আচার্য সি ভি আনন্দ বোসও। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে আচার্য বলেছেন, “সুপ্রিম কোর্টের নির্দেশকে আমি স্বাগত জানাচ্ছি। এই নির্দেশ কার্যকর করব।” আর আদালতের এই নির্দেশের পরই রাজভবনকে খোঁচা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। নিজের এক্স হ্যান্ডেলে ব্রাত্য লিখেছেন, “ছয় দিয়ে শুরু! নিশ্চয়ই একত্রিশে শেষ হবে! আশা করি সুপ্রিম কোর্ট রাজভবনের কিছুটা শুভ বুদ্ধি বিকাশ ঘটাবে।”



স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই রাজভবন ও নবান্নর বিবাদ চলছে। আচার্য সি ভি আনন্দ বোস অন্তবর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছেন। রাজ্যের উচ্চ-শিক্ষা দফতরকে না জানিয়েই এই নিয়োগ হয়েছে। এমনই অভিযোগ ছিল শিক্ষা দফতরের। সেই জল গড়ায় দেশের সর্বোচ্চ আদালত পর্যন্ত। এমনকী, জটিলতা কাটালে মধ্যস্থতায় নামতে হয় দেশের অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানিকেও। অবশেষে উপাচার্য নিয়োগের এই জট কাটতে চলেছে বলেই মত শিক্ষামহলের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours