রাজ্যের তরফে শীর্ষ আদালতে জানানো হয়েছে, হাইকোর্টের নির্দেশে এমন কিছু পর্যবেক্ষণ ছিল যা রাজ্যের বিরোধিতা করে করা হয়েছে। সেই কারণেই রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে।

শুধুমাত্র একজনের জন্য কেন সুপ্রিম কোর্টে ছুটল রাজ্য? সন্দেশখালি-মামলায় প্রশ্ন বিচারপতির
সন্দেশখালি-মামলা


নয়া দিল্লি: সন্দেশখালি মামলায় সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করায় কার্যত তিরস্কারের মুখে পড়তে হল রাজ্য সরকারকে। কেন শুধুমাত্র একজনের জন্য রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে, সেই প্রশ্নও তুলেছে শীর্ষ আদালত। সোমবার বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চে ছিল শুনানি। মামলার শুনানি এদিন মুলতুবি হয়ে গিয়েছে সুপ্রিম কোর্টে। পরবর্তী শুনানি হবে গ্রীষ্মকালীন ছুটির পর, জুলাই মাসে হবে। সুপ্রিম কোর্টে বিচারাধীন, এই যুক্তিতে যাতে হাইকোর্টে দেখানো না হয়, সে ব্যাপারেও এদিন সতর্ক করেছে ডিভিশন বেঞ্চ।


রাজ্যের তরফে শীর্ষ আদালতে জানানো হয়েছে, হাইকোর্টের নির্দেশে এমন কিছু পর্যবেক্ষণ ছিল যা রাজ্যের বিরোধিতা করে করা হয়েছে। সেই কারণেই রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। রাজ্যের বক্তব্য, গত ১০ এপ্রিল কলকাতা হাইকোর্ট সন্দেশখালি মামলায় যে নির্দেশ দিয়েছে, তাতে পুলিশ ও রাজ্য প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

সুপ্রিম কোর্টে রাজ্যের করা আবেদনে বলা হয়েছে, সিবিআই-কে সাহায্য করার নির্দেশ দেওয়া হয়েছে সিবিআই-কে। হাইকোর্টের এই নির্দেশের ফলে সন্দেশখালি এলাকার যে কোনও ঘটনার তদন্ত করতে পারবে সিবিআই।


সন্দেশখালি মামলায় কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। তারই বিরোধিতা করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে রাজ্য সরকার। সন্দেশখালিতে জমি দখল এবং মহিলাদের নির্যাতনের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours