বাংলা, ভারত এবং বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার। ভারতের সর্বকালের সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। কলেজ লাইফে তাঁর পছন্দ ছিল ফুটবল। নিয়মিত ইস্টবেঙ্গল, মোহনবাগানের ম্যাচও দেখতেন। পরবর্তীতে ফুটবল প্রশাসনেও যুক্ত হন সৌরভ। ইন্ডিয়ান সুপার লিগে কলকাতা ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত ছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। যদিও ক্রিকেট প্রশাসনে আসার পর স্বার্থের সংঘাতের কারণে সরে দাঁড়ান।

'সব খেলার সেরা...', বাংলার দুই 'দাদা'র ফুটবল প্রেম

যে বাঙালি ফুটবল পছন্দ করেন না, তাঁর উপর ভরসা করাই উচিত নয়। গুন্ডে সিনেমার সেই সংলাপ মনে পড়ে? বাংলার সঙ্গে ফুটবলের যোগ সীমাহীন। তেমনই বাঙালির সঙ্গেও। যে পেশায়ই যুক্ত থাকুন না কেন, রক্তে ফুটবল। বাংলার দুই ‘দাদার’ ফুটবল প্রেম অজানা নয়। তবে ফুটবলের মাধ্যমে সমাজের উপকার হয়, এমন কাজও করেছেন। বাংলার দুই দাদা বলতে যে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং মিঠুন চক্রবর্তীর কথা বলা হচ্ছে, এ কথা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।


বাংলা, ভারত এবং বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার। ভারতের সর্বকালের সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। কলেজ লাইফে তাঁর পছন্দ ছিল ফুটবল। নিয়মিত ইস্টবেঙ্গল, মোহনবাগানের ম্যাচও দেখতেন। পরবর্তীতে ফুটবল প্রশাসনেও যুক্ত হন সৌরভ। ইন্ডিয়ান সুপার লিগে কলকাতা ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত ছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। যদিও ক্রিকেট প্রশাসনে আসার পর স্বার্থের সংঘাতের কারণে সরে দাঁড়ান। বাংলা ক্রিকেট সংস্থা এবং তারপর ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হন সৌরভ। ফুটবল প্রেম কমেনি। সুযোগ পেলে এবং লন্ডনে থাকাকালীন দুই ম্যাঞ্চেস্টারের ম্যাচ দেখতেও গ্যালারিতে হাজির হন সৌরভ।

অন্য দিকে, সিনেমা জগতের জনপ্রিয় মুখ মিঠুন চক্রবর্তী। নানা সময়েই বিভিন্ন চ্যারিটি ম্যাচে খেলেছেন। সৌরভ বনাম মিঠুন। এমন ম্যাচও কিন্তু রয়েছে। এই শতকের শুরুর দিকের ঘটনা। ক্রিকেট এবং বলিউডের একঝাঁক তারকা মুখোমুখি হয়েছিলেন ফুটবল ম্যাচে। কলকাতা হয়েছিল সেই ম্যাচ। মিঠুন চক্রবর্তীর একটি চ্যারিটেবল সংস্থা ‘আমরা’র জন্য অর্থ সংগ্রহে এই ম্যাচ হয়েছিল। সৌরভ গঙ্গোপাধ্যায় একাদশ বনাম মিঠুন চক্রবর্তী একাদশ। মিঠুনের টিমে গোবিন্দা, অক্ষয় কুমারের মতো বলিউড তারকা। আর সৌরভের টিমে দেশের বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব, কৃষ্ণমাচারী শ্রীকান্তের মতো ক্রিকেটার।


এটিই প্রথম কিংবা শেষ নয়। শিলিগুড়িতে ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়ার সঙ্গেও একটি প্রীতি ম্যাচে নেমেছিলেন মিঠুন চক্রবর্তী। তেমনই আয়লার সময় ক্ষতিগ্রস্থদের জন্য অর্থ সংগ্রহে একটি চ্যারিটি ম্যাচে নেমেছিলেন মিঠুন চক্রবর্তী ও সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই ম্যাচ থেকে প্রায় ৩০ লক্ষ টাকা উঠেছিল। যা জমা পড়েছিল মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে। পরবর্তীতে বাংলা ফুটবলের নতুন প্রতিভা তুলে আনার ক্ষেত্রেও একটি উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছিলেন মিঠুন।

আসলে বাংলা, বাঙালির মনের কথা যে মান্না দে অনেক আগেই গানের মাধ্য়মে জানিয়ে দিয়েছিলেন। ধন্যি মেয়ে সিনেমায় ব্যবহৃত সেই গান, ‘সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল…’ আজও প্রাসঙ্গিক। আর ফুটবলের মরসুমে বাংলার আইকন, দুই ‘দাদা’কে নিয়ে কথা না বললে হয়!
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours