গত বছরের শেষ থেকে লোহিত সাগরে একের পর এক পণ্যবাহী জাহাজে আক্রমণ করেছে ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠী। যার ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য। এর প্রতিশোধেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ইয়েমেনে হুথি গোষ্ঠীর ঘাঁটিগুলিতে বিমান হামলা শুরু করল বলে, জানিয়েছেন এক মার্কিন সামরিক কর্তা।


মুহুর্মুহু বিস্ফোরণ, হুথিদের ঘরে ঢুকে বিমান হামলা আমেরিকা-ব্রিটেনের
ইয়েমেনের রাজধানী সানা এবং বন্দর নগরী আল হুদাইদাহ থেকে প্রচণ্ড বিস্ফোরণের খবর পাওয়া যাচ্ছে

ইজরায়েল হামাস যুদ্ধের মধ্যেই পশ্চিম এশিয়ায় সংঘাত আরও বাড়ল। শুক্রবার (১২ জানুয়ারি) ভোর থেকে ইয়েমেনে হুথি গোষ্ঠীর বিরুদ্ধে যৌথ হামলা শুরু করল মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। গত বছরের শেষ থেকে লোহিত সাগরে একের পর এক পণ্যবাহী জাহাজে আক্রমণ করেছে ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠী। যার ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য। এর প্রতিশোধেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ইয়েমেনে হুথি গোষ্ঠীর ঘাঁটিগুলিতে বিমান হামলা শুরু করল বলে, জানিয়েছেন এক মার্কিন সামরিক কর্তা। মার্কিন যুক্তরাষ্ট্র বা ব্রিটেন অবশ্য এখনও সরকারিভাবে এই হামলার ঘোষণা করেনি। তবে, ইয়েমেনের রাজধানী সানা এবং বন্দর নগরী আল হুদাইদাহ থেকে প্রচণ্ড বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে।

গৃহযুর ফলে রাজধানী সানা-সহ ইয়েমেনের বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণ রয়েছে এই বিদ্রোহী হুথি গোষ্ঠীর হাতেই। তাদের খোলাখুলি সমর্থন করে ইরান। যাদের সঙ্গে এখন মার্কিন যুক্তরাষ্টড্রে সম্পর্ক সাপে-নেউলের মতো। প্যালেস্তাইনের হামাস যোদ্ধা গোষ্ঠীর প্রতি প্রথম থেকেই সংহতি দেখিয়েছে হুথিরা। গাজায় ইজরায়েলের হামলার পরিপ্রেক্ষিতে তারা লোহিত সাগরে ইজরায়েলের সঙ্গে যুক্ত সমস্ত জাহাজে হামলা চালানোর হুমকি দিয়েছিল। তারপর থেকে এই গুরুপূর্ণ আন্তর্জাতিক বাণিজ্য পথে বহু জাহাজ অপহরণ করেছে এবং বহু জাহাজের উপর হামলা চালিয়েছে হুথিরা। তবে, এই জাহাজগুলির অনেকগুলির সঙ্গেই ইজরায়েলের কোনও স্পষ্ট যোগাযোগ ছিল না।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours