চিনের চিন্তা বাড়িয়ে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে জিতলেন চিং-তে
দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে দীর্ঘদিন ধরেই নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে চিন। এবং তাইওয়ানকে নিজেদের শাসনে আনার সব রকম চেষ্টা চালিয়েছে বেজিং। কিন্তু গত বছর প্রাক্তন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরই ক্ষেপে যায় চিন। তাইওয়ান ঘিরে মোতায়েন করে যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান।

চিনের চিন্তা বাড়িয়ে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে জিতলেন চিং-তে
তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট

তাইওয়ান: চিনের রক্তচক্ষুকে উপেক্ষা করেই প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করেছিল তাইওয়ান। সেই নির্বাচনে জিতেছেন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির নেতা উইলিয়াম লাই চিং-তে। তিনিই হবেন তাইওয়ানের পরবর্তী প্রেসিডেন্ট। বর্তমানে তাইওয়ানের ভাইস প্রেসিডন্ট তিনি। এ বার তাঁর কাঁধেই গেল প্রেসিডেন্টের দায়িত্ব। কনজারভেটিভ কুয়োমিনটাং (কেএমটি)-এর হও ইউ-ই এবং তাইওয়ান পিপলস পার্টি (টিপিপি)-এর কো য়েন-জে। এই ২ জনকে হারিয়ে প্রেসিডেন্ট হয়েছেন চিং-তে।

দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে দীর্ঘদিন ধরেই নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে চিন। এবং তাইওয়ানকে নিজেদের শাসনে আনার সব রকম চেষ্টা চালিয়েছে বেজিং। কিন্তু গত বছর প্রাক্তন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরই ক্ষেপে যায় চিন। তাইওয়ান ঘিরে মোতায়েন করে যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান। এর পর বিভিন্ন সময় তাইওয়ানের আকাশে চক্কর কেটেছে চিনা যুদ্ধবিমান। সামরিক মহড়ার সাক্ষীও থেকেছে। এই ভোটে চিন প্রভাব বিস্তার করার চেষ্টা চালিয়েছে বলেও অভিযোগ উঠেছে। তবে ভোটে জেতার পরই তাইওয়ানের প্রেসিডেন্টের মুখে শোনা গিয়েছে গণতন্ত্রের কথা।


প্রেসিডেন্ট নির্বাচনে জেতার পর লাই চিং-তে বলেছেন, “গণতন্ত্রের নতুন অধ্যায় লেখার জন্য তাইওয়ানবাসীকে আমি ধন্যবাদ জানাই। আমরা আন্তর্জাতিক মহলকে বলেছি গণতন্ত্র এবং কর্তৃত্ববাদের মধ্যে আমরা গণতন্ত্রের পক্ষে।” চিনের অপচেষ্টার বিরুদ্ধে তাইওয়ানবাসী যে রুখে দাঁড়িয়েছে তাও উঠে এসেছে নতুন প্রেসিডেন্টের কথায়। পাশাপাশি চিনের সঙ্গে বন্ধুত্বের বার্তা দিয়ে তিনি বলেছেন, “চিনের সঙ্গে শত্রুতা বাড়াতে চাই না আমরা। আমরা বন্ধুও হতে পারি।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours