রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই ছবি দিয়ে ইন্ডিয়া জোটের ঐক্যের বার্তাই দিতে চেয়েছেন মহুয়া মৈত্র। লোকসভা নির্বাচনকে নজরে রেখে ২৮টি বিরোধী দল একজোট হয়ে 'ইন্ডিয়া' তৈরি করেছিল। তিন দফা বৈঠক হলেও, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগেই কার্যত ছত্রখান হয়ে গিয়েছিল সেই বিরোধী জোট।

বহিষ্কৃত হতেই মহুয়ার হোয়াটসঅ্যাপের ডিপি বদল, কী বার্তা দিলেন?
মহুয়া মৈত্রের হোয়াটসঅ্যাপ ডিপি।

নয়া দিল্লি: সংসদ মহুয়া-হীন। টাকার বিনিময়ে সংসদে প্রশ্ন করার অভিযোগেই সংসদ থেকে বহিষ্কৃত করা হয়েছে মহুয়া মৈত্র (Mahua Moitra)। তৃণমূলের বহিষ্কৃত সাংসদের পাশে শুধু তৃণমূল কংগ্রেসই (TMC) নয়, দাঁড়িয়েছে ইন্ডিয়া জোটের (INDIA Alliance) বাকি সদস্যরাও। সংসদে মহুয়াকে বক্তব্য রাখার সুযোগ দেওয়া থেকে মহুয়া বহিষ্কৃত হওয়ার পর একসঙ্গে ওয়াকআউট- মহুয়ার পাশে দাঁড়িয়েছে কংগ্রেস, শিবসেনা, সমাজবাদী পার্টি, ন্যাশনালিস্ট পার্টি সহ একাধিক দল। এবার ইন্ডিয়া জোটের ঠাই হল মহুয়ার হোয়াটসঅ্যাপ স্টেটাসেও (WhatsApp Status)।


সংসদ থেকেব বহিষ্কৃত হওয়ার পরই চায়ের দোকান থেকে রাজনৈতিক মহলের অন্দরে, সর্বত্রই চর্চার মূলে মহুয়া মৈত্র। সেই মহুয়া মৈত্রই দিলেন জোটের ঐক্যের বার্তা। হোয়াটঅ্যাপ ডিপিতে দিলেন সংসদ থেকে বহিষ্কৃত হওয়ার পর বাইরে সাংবাদিকদের মুখোমুখি হওয়ার ছবি। সেই ছবিতে মহুয়ার সঙ্গে রয়েছেন রাহুল গান্ধী, সনিয়া গান্ধী, অধীর রঞ্জন চৌধুরী। ছবিতে রয়েছেন জম্মু-কাশ্মীরের ন্যাশনালিস্ট পার্টির নেতা ফারুক আবদুল্লাও। এছাড়া দক্ষিণী বিভিন্ন দলের নেতারাও রয়েছেন মহুয়ার ডিপিতে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই ছবি দিয়ে ইন্ডিয়া জোটের ঐক্যের বার্তাই দিতে চেয়েছেন মহুয়া মৈত্র। লোকসভা নির্বাচনকে নজরে রেখে ২৮টি বিরোধী দল একজোট হয়ে ‘ইন্ডিয়া’ তৈরি করেছিল। তিন দফা বৈঠক হলেও, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগেই কার্যত ছত্রখান হয়ে গিয়েছিল সেই বিরোধী জোট। কংগ্রেস-সমাজবাদী পার্টির একে অপরকে নির্বাচনী প্রচারে আক্রমণ থেকে শুরু করে আসন ভাগাভাগি নিয়ে তীব্র বিরোধ প্রশ্নের মুখে ফেলেছিল ইন্ডিয়া জোটের ভবিষ্যতকে।


সম্প্রতিই পাঁচ রাজ্যের ফল প্রকাশের পর এক রাজ্য বাদে বাকিগুলিতে কংগ্রেসের শোচনীয় হার ও তারপরই ইন্ডিয়া জোটের বৈঠক ডাকাকে ঘিরে বিস্তর জলঘোলা হয়। কংগ্রেস হঠাৎ বৈঠক ডাকায় মমতা বন্দ্যোপাধ্যায়, নীতীশ কুমার, অখিলেশ যাদব সহ একাধিক বিরোধী মুখই জানিয়ে দেন, তারা বৈঠকে যোগ দিতে পারবেন না। বাধ্য হয়েই বৈঠক পিছিয়ে দিতে বাধ্য হয় কংগ্রেস।

এদিকে, সংসদে মহুয়া মৈত্রকে নিয়ে এথিক্স কমিটির রিপোর্ট পেশ করার পরই তৃণমূল ছাড়াও সুর চড়ায় কংগ্রেস। লোকসভায় এথিক্স কমিটির রিপোর্ট নিয়ে আলোচনার শুরুতেই অধীর রঞ্জন চৌধুরী মহুয়া মৈত্রকে বলার সুযোগ দেওয়ার দাবি করেন। এথিক্স কমিটির রিপোর্টকে অসংসদীয় বলে দাবি করেন কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি।

মহুয়াকে সংসদ থেকে বহিষ্কারের পরও একসঙ্গেই সকল বিরোধী নেতারা ওয়াকআউট করেন। যেভাবে মহুয়ার পাশে দাঁড়িয়েছেন কংগ্রেস, সমাজবাদী পার্টি সহ অন্যান্য দলগুলি, তাতে মনে করা হচ্ছে, সম্প্রতি নির্বাচনের হারের গ্লানি ভুলিয়ে ইন্ডিয়া জোটকে একত্রিত করেছে মহুয়া ইস্যুই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours