দুপুর ১টা নাগাদ রাজঘাটে শ্রদ্ধা জানাতে যাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ দলের সাংসদ, মন্ত্রী-বিধায়করা। সেখানেই ধর্নায় বসে প্রতিবাদে সামিল হবেন। সোমবারের পাশাপাশি মঙ্গলবারও প্রতিবাদ কর্মসূচি রয়েছে তৃণমূলের। যদিও মঙ্গলবার কী কী কর্মসূচি নেওয়া হবে, তা এখনও চূড়ান্ত হয়নি।


TMC Delhi Agitation Live Updates: আগামিকাল দুপুর ১টায় যন্তর-মন্তরে তৃণমূলের প্রতিবাদ কর্মসূচি শুরু, ঘোষণা অভিষেকের
রাজঘাটে সাংবাদিকদের মুখোমুখি অভিষেক বন্দ্যোপাধ্যায়।
নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের থেকে বিভিন্ন সরকারি প্রকল্পের ‘বকেয়া টাকা’ আদায়ের জন্য ইতিমধ্যেই দিল্লিতে পৌঁছেছেন তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব এবং কর্মী-সমর্থকরা। সোমবার মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে রাজঘাটে তাঁকে শ্রদ্ধা জানিয়ে প্রতিবাদ কর্মসূচি শুরু করবে তৃণমূল। দুপুর ১টা নাগাদ রাজঘাটে শ্রদ্ধা জানাতে যাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ দলের সাংসদ, মন্ত্রী-বিধায়করা। সেখানেই ধর্নায় বসে প্রতিবাদে সামিল হবেন। সোমবারের পাশাপাশি মঙ্গলবারও প্রতিবাদ কর্মসূচি রয়েছে তৃণমূলের। যদিও মঙ্গলবার কী কী কর্মসূচি নেওয়া হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। এ বিষয়ে আলোচনা করতে অভিষেকের নেতৃত্ব বৈঠকে বসবে ঘাসফুল শিবিরের শীর্ষ নেতৃত্ব।

LIVE NEWS & UPDATES
The Liveblog Has Ended.
02 Oct 2023 07:05 PM (IST)
কোনও দল এই আন্দোলনে যোগ দিতে চাইলে আসতে পারে: অভিষেক
যন্তর মন্তরে সভায় অন্য দলের যোগদান প্রসঙ্গে অভিষেক বলেন, “আমরা কোনও দলকে আমন্ত্রণ জানায়নি। মানুষের ন্যায্য পাওনার দাবিতেই আন্দোলন করছি। কোনও দল এই আন্দোলনে যোগ দিতে চাইলে আসতে পারে।”

02 Oct 2023 06:58 PM (IST)
যোগীর রাজ্যে এক বছরে জব কার্ড বিলি হয়েছে ৬০ লক্ষ: অভিষেক
জব কার্ড প্রসঙ্গে ডবল ইঞ্জিন সরকারের পরিসংখ্যান তুলে ধরে অভিষেক বলেন, “উত্তরপ্রদেশে যোগীর রাজ্যে জব কার্ড বিলি হয়েছে এক বছরে ৬০ লক্ষ, ২৪ শতাংশ। আমি মিথ্যা বললে আমার বিরুদ্ধে মামলা করুক, চ্যালেঞ্জ ছুঁড়ছি।”

02 Oct 2023 06:56 PM (IST)
নতুন সংসদ ভবনে কী বিশেষ সুবিধা রয়েছে?: অভিষেক
নতুন সংসদ ভবন নিয়ে প্রশ্ন তুলে অভিষেক বলেন, "মানুষের টাকা মেরে ১৫০০ কোটি টাকা খরচ করে নতুন সংসদ ভবন কেন করা হল? কি বিশেষ সুবিধা রয়েছে?"

02 Oct 2023 06:54 PM (IST)
জব-হোল্ডারদের গায়ে হাত পড়লে পরিণতি ভয়ঙ্কর হবে: অভিষেক
যন্তর-মন্তরে সাধারণ মানুষের গায়ে হাত পড়লে ছাড়া হবে না বলে হুঁশিয়ারি অভিষেকের। বলেন, "সাংসদ-মন্ত্রীদের মারুন আমরা কিছু বলব না, আমরা সহ্য করব। তবে সাধারণ মানুষের গায়ে হাত পড়লে ছেড়ে দেব না। পরিণতি ভয়ঙ্কর হবে।"

02 Oct 2023 06:51 PM (IST)
সেন্ট্রাল ভিস্তা তৈরি হচ্ছে অথচ গরিব মানুষ বাড়ি পাচ্ছে না: অভিষেক
ফের দিল্লিতে সাংবাদিক বৈঠক করে চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। হুঁশিয়ারির সুরে তিনি বলেন, "সেন্ট্রাল ভিস্তা তৈরি হচ্ছে অথচ গরিব মানুষ বাড়ি পাচ্ছে না। এবার প্রধানমন্ত্রী পাল্টানোর সময় এসেছে।"

02 Oct 2023 05:02 PM (IST)
অভিষেক বন্দ্যোপাধ্যায়কে প্রাণে মারার চেষ্টা করা হয়েছিল, অভিযোগ সুদীপের
রাজঘাটে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে প্রাণে মারার চেষ্টা করা হয়েছিল বলে অভিযোগ তুলেছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। এই আচরণ লজ্জাজনক বলে ধিক্কারও জানান তিনি।

02 Oct 2023 04:01 PM (IST)
জনগণের জন্য রাজঘাটের গেট খুলে দেওয়ার আর্জি অভিষেকের
অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূল সাংসদরা রাজঘাট ছেড়ে বেরিয়ে এলেও গেট বন্ধ ছিল। এদিকে, গেটের বাইরে জনগণের যথেষ্ট ভিড় ছিল। তাই জনগণের জন্য গেট খুলে দেওয়ার কথা নিরাপত্তারক্ষীদের বলেন অভিষেক। যদিও গেটের সামনে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। ফলে তাঁর অসুবিধা হতে পারে বলে জানান নিরাপত্তারক্ষীরা। জবাবে অভিষেক বলেন, "আমাকে যেখানে বলবেন আমি সরে যাব, আপনারা জনগণের জন্য গেট খুলে দিন।"

02 Oct 2023 03:58 PM (IST)
রাজঘাট থেকে বিজেপিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক
এদিন রাজঘাট চত্বরে দাঁড়িয়ে কেন্দ্রের বিজেপি সরকারকে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে দেন তৃণমূলের সেকেন্ড-ইন-কম্যান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, "আজ এই রাজঘাটে দাঁড়িয়ে, দিল্লির মাটিতে দাঁড়িয়ে চ্যালেঞ্জ ছুঁড়িছি, আগামিকাল লড়াই হবে। সরকারের ক্ষমতা কত আর জনগণের ক্ষমতা কত দেখা যাবে। গণতন্ত্রই শেষ কথা, আগমী দিনে এটা মানুষ প্রমাণ করে দেবে।"

02 Oct 2023 03:56 PM (IST)
রাজঘাটে এসে শ্রদ্ধা জ্ঞাপন করার সৌজন্য নেই: অভিষেক
কেন্দ্র বাংলার টাকা আটকে রেখেছে বলে যে অভিযোগ করা হচ্ছে, সেটা এদিন বিজেপি স্বীকার করে নিয়েছে বলেও তোপ দাগেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিন বাংলার বিজেপি সাংসদরাও দিল্লিতে গিয়েছেন এবং সাংবাদিক বৈঠক করেছেন। সেখানেই বাংলার টাকা আটকে রাখার কথা বিজেপি স্বীকার করে নিয়েছে বলে অভিযোগ অভিষেকের। এপ্রসঙ্গে কটাক্ষের সুরে অভিষেক বলেন, "আজ তাঁরা (বাংলার বিজেপি সাংসদরা) বিজেপি অফিস থেকে সাংবাদিক বৈঠক করছেন। কিন্তু, রাজঘাটে এসে শ্রদ্ধা জ্ঞাপন করার ন্যূনতম সৌজন্য নেই।"

02 Oct 2023 03:51 PM (IST)
আমাদের কর্মসূচি আটকানোর অনেক ষড়যন্ত্র করেছে: অভিষেক
দিল্লি আসার বিশেষ ট্রেন, বিমান বাতিল প্রসঙ্গে অভিষেক বলেন, "অনেক ষড়যন্ত্র করেছে আমাদের কর্মসূচি আটকানোর। ট্রেন বাতিল করেছে। ভেবেছিল, ট্রেন বাতিল করলে কেউ আসতে পারবে না। কিন্তু, সবাই এসেছে। বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ হয়ে মাথা উঁচু করে সবাই এসেছে। আগামিকাল যন্তর-মন্তরে বড় কর্মসূচি রয়েছে।"

02 Oct 2023 03:49 PM (IST)
গান্ধীজি কারও পৈতৃক সম্পত্তি, সরকারের কেনা সম্পত্তি নয়: অভিষেক
রাজঘাটে ২ ঘণ্টা শান্তিপূর্ণ অবস্থান করার সময় নেওয়া হয়েছিল জানিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, "আমরা রাজঘাটে ১টায় আসি। তাঁকে পুষ্প দিয়ে শ্রদ্ধা নিবেদন করে ১.১০ মিনিট থেকে শান্তিপূর্ণ অবস্থান করি। কিন্তু, ১০ মিনিট অন্তর পুলিশ, সিআরপিএফ, সিআইএসএফ জওয়ানরা এসে মহিলাদের অবস্থান থেকে তোলার চেষ্টা করে, তাদের সঙ্গে ধ্বস্তাধস্তি হয়।" এপ্রসঙ্গে কেন্দ্রের প্রতি সুর চড়িয়ে অভিষেক বলেন, "গান্ধীজি কারও পৈতৃক সম্পত্তি নয়, সরকারের কেনা সম্পত্তি নয়। গান্ধীজি গোটা দেশের গর্ব। তাঁকে স্মরণ করার সকলের সমান অধিকার আছে। সকলের এই রাজঘাটে এসে বসা, গান্ধীজিকে স্মরণ করা, তাঁর পথকে পাথেয় করে অনুপ্রাণিত হওয়ার অধিকার আছে। আমরাও এসেছি তাঁকে পাথেয় করে আন্দোলন তীব্রতর করার। আমরা কেউ শ্লোগান দিইনি। টাকা ছাড়তে হবে পোস্টার নিয়ে কর্মসূচি করেছি। শান্তিপূর্ণ অবস্থান করেছি। তারপরেও অনেক চেষ্টা করেছে আমাদের আটকানোর, আমরা ২ ঘণ্টা অবস্থান করব বলেছিলাম, তাই করেছি।"

02 Oct 2023 03:44 PM (IST)
কেন্দ্রের সরকারের জেদের জন্য ৩ শিশুর মৃত্যু হয়েছে: অভিষেক
বাঁকুড়ায় দেওয়াল চাপা পড়ে ৩ শিশুর মৃত্যু হয়েছে। এর জন্য কেন্দ্রকেই দায়ী করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, এদের পাকা বাড়ি থাকলে এভাবে মৃত্যু হত না। এদের নাম আবাস তালিকায় ছিল। কেন্দ্রের বিজেপি সরকার ও গিরিরাজ সিংয়ের জেদের জন্য এদের মৃত্যু হয়েছে। ২০২১ সাল থেকে বাড়ির টাকা, রাস্তার টাকা, জলের টাকা, ১০০ দিনের কাজের টাকা বন্ধ করে দিয়েছে সরকার।

02 Oct 2023 03:41 PM (IST)
শান্তি-সাধনা, কৃচ্ছ সাধনার প্রতীক রাজঘাট
রাজঘাটে ধরনা-অবস্থান থেকে উঠেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে সরাসরি কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, "শান্তি-সাধনা, কৃচ্ছ সাধনা, জাতির জনকের সংগ্রামের প্রতীক হল রাজঘাট। ২০২১ সাল থেকে ১৫,২০০ কোটি টাকা বাংলার পাওনা রয়েছে। জোর করে টাকা আটকে রেখেছে বিজেপি সরকার। এই বকেয়ার দাবিতে আমরা এই রাজঘাট থেকে শান্তিপূর্ণ প্রতিবাদ শুরু করছি।"

02 Oct 2023 03:13 PM (IST)
রাজঘাট ছাড়লেন অভিষেক-সহ তৃণমূল নেতৃবৃন্দ
৫ মিনিটের মধ্যে রাজঘাট না ছাড়লে জোর করে তৃণমূল সাংসদদের তোলার নির্দেশ দিয়েছিল দিল্লি পুলিশ। সেই নির্দেশ মেনেই রাজঘাট থেকে বেরিয়ে এলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূল সাংসদরা। কোনরকম সংঘর্ষে যাননি তাঁরা।

02 Oct 2023 03:09 PM (IST)
রাজঘাটে পৌঁছেছে দিল্লি পুলিশের বিশাল বাহিনী, ব়্যাফ
ক্রমশ উত্তপ্ত হচ্ছে রাজঘাট চত্বর। তৃণমূল সাংসদদের রাজঘাট থেকে ওঠার জন্য ৫ মিনিট সময় বেঁধে দিয়েছিল দিল্লি পুলিশ। ৫ মিনিটের আগেই দিল্লি পুলিশের বিশাল বাহিনী রাজঘাটে পৌঁছে গিয়েছে। নেমেছে ব়্যাফও। তৃণমূল সাংসদরা না উঠলে তাঁদের জোর করে তোলা হবে।

02 Oct 2023 02:59 PM (IST)
তৃণমূলকে রাজঘাট ছেড়ে দেওয়ার নির্দেশ
রাজঘাটে প্রায় ঘণ্টা দেড়েক ধরনা চলার পর তৃণমূল সাংসদদের উঠে যাওয়ার নির্দেশ দিল দিল্লি পুুলিশ। তৃণমূল সাংসদদের ৫ মিনিট সময় দেওয়া হয়েছে। পাঁচ মিনিটের মধ্যে রাজঘাট খালি না করলে, জোর করে বের করে দেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

02 Oct 2023 02:57 PM (IST)
নীরবে প্ল্যাকার্ডে দাবি তুলে ধরেছেন তৃণমূল সাংসদরা
রাজঘাটে ধরনামঞ্চে নীরবেই কালো প্যাকার্ডের উপর সাদা কালিতে দাবি তুলে ধরেছেন তৃণমূল সাংসদরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours