তিরক্ষা, নিরাপত্তা, পরিকাঠামো, কৃষি, শিক্ষা, প্রযুক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে গ্রিসের সঙ্গে ভারত একসঙ্গে কাজ করবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। এদিন কৃষিক্ষেত্রের বিষয়ে দুই রাষ্ট্রপ্রধান একটি চুক্তিও স্বাক্ষর করেন।

PM Narendra Modi: চাঁদে তেরঙ্গা তুলে ধরে বিশ্বের কাছে ভারত তার যোগ্যতা প্রমাণ করেছে: মোদীগ্রিসে প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
L
এথেন্স: কোভিড-পরবর্তী সময় থেকেই বিশ্বে ভারতের ভূমিকা (India) দ্রুত পরিবর্তিত হয়েছে। ডিজিটাল অর্থনীতি থেকে ৫জি ইন্টারনেট পরিষেবায় বড় সাফল্য পেয়েছে ভারত। শুক্রবার গ্রিস সফরে গিয়ে এথেন্সে প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠানে এভাবেই দেশের সাফল্য তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু ডিজিটাল ক্ষেত্র নয়, চন্দ্রযান মিশনে বড় সাফল্য থেকে পরিকাঠামো ক্ষেত্রেও বড় পরিবর্তন এসেছে এবং ভারতের সভাপতিত্বে জি-২০ সামিট বসতে চলেছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)।


এথেন্সে অনুষ্ঠিত প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, “বিশ্বের সর্বোচ্চ রেলব্রিজ এবং মোটর রোড, বৃহত্তম স্টেডিয়াম, দীর্ঘতম স্ট্যাচু রয়েছে ভারতে। আজ ভারত স্থাপত্য-ঐতিহ্যের উদযাপন করছে এবং তার সঙ্গে উন্নয়নও যুক্ত রয়েছে।” ৫জি টেকনোলজির প্রসার ইতিমধ্যে লক্ষ্যমাত্রা পূরণ করেছে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে ভারত দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ২৫ লক্ষ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়েছে, রেকর্ড সময়ের মধ্যে প্রায় ৭০০ জেলায় পৌঁছে গিয়েছে ৫জি ইন্টারনেট পরিষেবা।” দেশের প্রতিটি কর্ণারে ডিজিটালি লেনদেন পৌঁছে গিয়েছে এবং ওয়ার্ল্ড ব্যাঙ্ক, আইএমএফ-এর মতো আন্তর্জাতিক সংস্থাও ভারতের ডিজিটাল অর্থনীতির প্রশংসা করেছে বলে জানান প্রধানমন্ত্রী। আবার চন্দ্রযান সাফল্য প্রসঙ্গে তিনি বলেন, “চাঁদে তেরঙ্গা তুলে ধরে বিশ্বের কাছে ভারত তার যোগ্যতা প্রমাণ করেছে।”

প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, “আজ, ভারত এমন একটি পরিসরে কাজ করছে যা ১০ বছর আগেও অকল্পনীয় মনে হয়েছিল।” প্রতিটি ক্ষেত্রে ভারত শক্তিশালী হয়েছে জানিয়ে এথেন্সে দাঁড়িয়ে ‘জয় জওয়ান’, ‘জয় কিষাণ’, ‘জয় বিজ্ঞান’ শ্লোগান দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours