আগামী সেপ্টেম্বর মাসে এশিয়ান গেমসে নামবেন দীপা কর্মকার। ডোপ কেলেঙ্কারির অন্ধকার জগতকে পিছনে ফেলে ফের নতুন সূচনার দিন। তার আগে টিভি নাইন বাংলায় এক্সক্লুসিভ সাক্ষাৎকারে মনের কথা খুলে বললেন জিমন্যাস্ট দীপা কর্মকার।

DIPA KARMAKAR EXCLUSIVE : 'আমি নির্দোষ' এক্সক্লুসিভ সাক্ষাৎকারে অলিম্পিয়ান দীপা
ডোপিংয়ের দায়ে দীর্ঘ ২১ মাস নির্বাসনে ছিলেন। নির্বাসন কাটিয়েই স্বমহিমায় ভারতীয় জিমন্যাস্টিক্সের পোস্টার গার্ল দীপা কর্মকার। দুই দিনের ট্রায়াল শেষে এশিয়া গেমসের জন্য ঘোষিত ৯ সদস্যের জিমন্যাস্টিক্স টিমে জায়গা করে নিয়েছেন দীপা। আগামী সেপ্টেম্বর মাসে ফের একবার পদক জয়ের লক্ষ্যে নামবেন তিনি। ডোপ কেলেঙ্কারির অন্ধকার জগতকে পিছনে ফেলে ফের নতুন সূচনার দিন। শুক্রবার ঝটিকা সফরে কলকাতায় এসেছিলেন দীপা। টিভি নাইন বাংলায় এক্সক্লুসিভ সাক্ষাৎকারে মনের কথা খুলে বললেন জিমন্যাস্ট দীপা কর্মকার।


১. কঠিন সময় পেরিয়ে এশিয়ান গেমসের দলে জায়গা করে নিয়েছেন। সামনের লক্ষ্যটাকে কীভাবে দেখছেন?

দীপা : একজন খেলোয়াড়ের জীবনে চড়াই-উতরাই আসে। সেটাকে মেনে নিয়ে এবং চ্যালেঞ্জ জানিয়ে এগিয়ে যেতে চাই। আমার চেষ্টা থাকবে আরও ভালো পারফর্ম করা। অলিম্পিকের পর একাধিকবার অস্ত্রোপচার হয়েছে। খেলোয়াড়দের জীবনে চোট এমন একটা জিনিস যা কখন আসবে বলা যায় না। তবে আমার চেষ্টা থাকবে ভালো পারফরম্যান্স দেওয়া।


২. এশিয়ান গেমসের জন্য কীভাবে নিজেকে প্রস্তুত করছেন?

দীপা : ট্রায়াল সবে শেষ হয়েছে। আমার কোচ তথা গুরু বিশ্বেশ্বর নন্দী স্যার আমাকে সেভাবেই ট্রেনিং দেবেন। পুরো পরিকল্পনা ওনার। আশা করি খুব তাড়াতাড়ি জাতীয় ক্যাম্পে যোগ দেব। তারপর পুরোদমে ট্রেনিং চলবে। তার আগে আগরতলা ফিরে গিয়ে ফিটনেস ট্রেনিং শুরু করব।

৩. হাতে সময় অনেক কম। সেপ্টেম্বরে শুরু হচ্ছে এশিয়ান গেমস। এই কম সময়ের মধ্যে কীভাবে প্রস্তুতি নিতে চাইছেন? নিজেকে নিয়ে কতটা আত্মবিশ্বাসী?

দীপা : সব খেলোয়াড়ই চান তাঁর একশো শতাংশ দিতে। আমিও সেটাই চাই। তবে খেলাধুলোয় ভাগ্য খুব গুরুত্বপূর্ণ। কখন, কে চোট পাবেন বলা যায় না। আমি চাইব সুস্থ থেকে ভালো পারফরম্যান্স তুলে ধরতে।

৪. দীপা কর্মকার শোরগোল ফেলে দিয়েছিলেন প্রদুনোভা ভল্টের জন্য। প্রদুনোভা ভল্ট কী এখনও থাকবে?

দীপা : ডবল সার্জারির পর সেটা আর কন্টিনিউ করছি না। তবে চেষ্টা থাকবে নতুন কিছু করার। দেখা যাক স্যার কী বলেন। তিনিই এ বিষয়ে ভালো বলতে পারবেন।

৫. প্যারিস অলিম্পিককে পাখির চোখ করে এশিয়ান গেমসে নামছেন?

দীপা : এশিয়ান গেমস থেকে প্যারিস অলিম্পিকে কোয়ালিফাই করার জায়গা নেই। অবশ্যই প্যারিস অলিম্পিক লক্ষ্য। তবে আপাতত ফোকাস এশিয়ান গেমসে। একশো শতাংশ পারফরম্যান্স দেওয়ার চেষ্টা করব।

৬. কঠিন সময়ে কাকে কাকে পাশে পেয়েছিলেন? পরিবার কতটা সাহায্য করেছিল?

দীপা : শেষ দু’বছর সত্যিই খুব কঠিন সময় ছিল। কোচ বিশ্বেশ্বর নন্দীকে ধন্যবাদ জানানোর ভাষা নেই। ওনার পরিবার এবং আমার পরিবার, বিশেষ করে আমার মা পাশে না থাকলে এভাবে কামব্যাক করতে পারতাম না।

৭. ‘ডোপের দায়ে নির্বাসিত দীপা কর্মকার’, শুনতে খুব খারাপ লাগতো নিশ্চয়? সেখান থেকে মানসিকভাবে লড়াই করে ফিরে এসে পারফর্ম করেছেন। এই জার্নিটা কেমন ছিল?

দীপা : আমি সবসময় স্বচ্ছ। জানি না কীভাবে কী হয়েছে। এগুলো নিয়ে কথা বলতে চাই না। সবসময় জানি আমি নির্দোষ। যা হয়েছে সেগুলো অতীত। ভবিষ্যৎ নিয়ে ভাবতে চাই।

৮. আপনাকে দেখে অনেকেই জিমন্যাস্টিক্সে কেরিয়ার শুরু করেছিলেন। সেইসব জুনিয়রদের উদ্দেশে কী বার্তা দিতে চাইবেন?

দীপা : জুনিয়রদের এটাই বলতে চাইব, হার্ডওয়ার্ক করে যাও। কিছু সময়ের জন্য হয়তো কষ্ট হবে তবে একদিন ভালো সময় অবশ্যই আসবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours