১০০ দিনের কাজের থেকেও রাজ্য সরকার ২০২৪ র লোকসভা ভোটের আগে আবাস যোজনার বাড়ি করতে মরিয়া। কেন্দ্র টাকা না দিলেও এই বাড়ি করার সিদ্ধান্তে রাজ্য সরকার অনড়।

নিজের উদ্যোগেই 'বাংলার আবাসে'র বাড়ি বানাবে রাজ্য, খরচ প্রায় ১৪ হাজার কোটি টাকা! কোথায় পাবে মমতা-সরকার?নিজের উদ্যোগেই বাড়ি বানাবে রাজ্য
কলকাতা: আবাস যোজনার টাকা নিয়ে রাজ্য ও কেন্দ্রের মধ্যে তরজা দীর্ঘদিন ধরেই চলছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক সভামঞ্চ থেকে জানিয়েছেন, কেন্দ্র এই প্রকল্পে একটি টাকাও বাংলাকে দেবে না। একইসঙ্গে মুখ্যমন্ত্রী আশ্বাসও দিয়েছেন, কেন্দ্র টাকা না দিলেও রাজ্য নিজেই নিজের টাকা থেকে আবাস প্রকল্পের ঘর বানিয়ে দেবে। সূত্রের খবর, বাংলায় আবাস যোজনার ১১ লক্ষ বাড়ি নিজেরাই করতে চলেছে রাজ্য সরকার। ২১ জুলাইয়ের মঞ্চ থেকেও শুক্রবার মুখ্যমন্ত্রী এ নিয়ে রাজ্যের অবস্থান জানিয়েছেন।


শুক্রবার ধর্মতলায় শহিদ দিবসের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্য সরকারের টাকায় ২০২৪ র মধ্যেই বাড়ি তৈরি হবে। সে অর্থ কোথা থেকে আসবে তাও একপ্রকার ঠিক হয়ে গিয়েছে বলেও জানান তিনি। তবে কোথা থেকে আসবে এই টাকা? প্রশাসনের একাংশের অনুমান, সরকারি একাধিক প্রকল্পের থেকে টাকা কাটছাঁট করেও করা হতে পারে। আবার দরকার পড়লে ঋণ নিয়ে হলেও এই বাড়ি করা হবে। যদিও মুখ্যমন্ত্রী এখনও নিশ্চিত করে টাকার উৎস না বললেও তিনি টাকা জোগাড় হয়ে গিয়েছে বলেই দাবি করেছেন। এ দিকে সরকারের ভাঁড়ার প্রায় শূন্য।

ফলে ১১ লক্ষ বাড়ি ২০২৪ র আগে করতে হলে ঋণ নিতে হবে বলেই মনে করছেন অনেকে। এখন দেখার বিষয় রাজ্য সরকার কোন পথে হাঁটো! সূত্র বলছে, এখনও পর্যন্ত ১১ লক্ষ ১ হাজার ৭৫৭ জন উপভোক্তার নাম আবাস প্লাসের বাড়ির জন্য অনুমোদন পেয়েছে। যা করতে খরচ পড়বে আনুমানিক ১৩৫৬৮ কোটি টাকা!


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours