রাহুল গান্ধী তাঁর সরকারি বাংলো ছাড়ার পর, দিল্লি-সহ গোটা দেশ থেকে শয়ে শয়ে কংগ্রেস নেতা-কর্মী রাহুলকে তাঁদের বাড়ি থাকার প্রস্তাব দিয়েছিলেন। তবে, অস্থায়ীভাবে মা সনিয়া গান্ধীর সঙ্গে থাকা শুরু করেছিলেন রাহুল। এবার তাঁর পাকা ঠিকানা হতে চলেছে দক্ষিণ দিল্লির নিজামুদ্দিন।


শিলা দীক্ষিতের স্মৃতি বিজড়িত এই ফ্ল্যাটই রাহুল গান্ধীর নতুন ঠিকানাপ্রয়াত নেত্রী শিলা দীক্ষিতের সঙ্গে রাহুল গান্ধী (ফাইল ছবি)
Image Credit Source: Twitter
নয়া দিল্লি: দক্ষিণ দিল্লিতে নতুন বাড়ি কিনছেন রাহুল গান্ধী। দক্ষিণ দিল্লির অভিজাত নিজামুদ্দিন এলাকায় পূর্ব বি ২ লোকালয়ের এক বাড়িতে উঠে যাচ্ছেন তিনি। সাংসদ হিসাবে অযোগ্য ঘোষিত হওয়ার পর, ২২ এপ্রিল ১২ তুঘলক লেনের বাংলো ছেড়েছিলেন রাহুল গান্ধী। এর কয়েক মাস পরই দিল্লিতে নতুন বাড়ি নিলেন তিনি। কংগ্রেস নেতার নতুন ঠিকানা হতে চলেছে দক্ষিণ দিল্লির নিজামুদ্দিন। নিজের সরকারি বাংলো ছাড়ার পর থেকে রাহুল তাঁর মা সনিয়া গান্ধীর সঙ্গে, ১০ জনপথের বাংলোয় থাকতেন। কংগ্রেস সূত্রে খবর, শিগগিরই ১০ জনপথ থেকে নতুন ঠিকানায় উঠে যাবেন রাহুল গান্ধী।

চলতি বছরের মার্চে মোদী পদবি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর, লোকসভা থেকে অযোগ্য ঘোষিত হয়েছিলেন রাহুল। তারপরই তাঁকে তাঁর সরকারী বাংলো খালি করার নোটিশ দেওয়া হয়েছিল। রাহুল গান্ধী তাঁর সরকারি বাংলো ছাড়ার পর, দিল্লি-সহ গোটা দেশ থেকে শয়ে শয়ে কংগ্রেস নেতা-কর্মী রাহুলকে তাঁদের বাড়ি থাকার প্রস্তাব দিয়েছিলেন। এমনকি, অযোধ্যার হনুমানগড়হি মন্দিরের প্রধান পুরোহিত, রাহুল গান্ধীকে তাঁদের মন্দিরে এসে থাকার প্রস্তাব পর্যন্ত দিয়েছিলেন। তবে, অস্থায়ীভাবে তার মা সনিয়া গান্ধীর সঙ্গে থাকা শুরু করেছিলেন রাহুল।

নিজামুদ্দিনে যে নতুন বাড়িটিতে থাকবেন রাহুল, সেটি আদতে প্রয়াত কংগ্রেস নেত্রী তথা দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শিলা দীক্ষিতের বাড়ি। জীবনের শেষ বছরগুলি এখানেই কাটিয়েছিলেন তিনি। প্রথমে ১৯৯১ থেকে ১৯৯৮, তারপরে আবার ২০১৫ থেকে জীবনের শেষ দিন পর্যন্ত – মোট ১২ বছর এই বাড়িতে থেকেছেন শিলা দীক্ষিত ও তাঁর পরিবার। সম্প্রতি তাঁর ছেলে সন্দীপ দীক্ষিত, বাড়িটি ছেড়ে ওই এলাকায়ই অন্য এক বাড়িতে উঠে গিয়েছেন। তারপরই এই বাড়িটিতে থাকার সিদ্ধান্ত নেন রাহুল গান্ধী। জানা গিয়েছে, বাড়িটিতে তিনটি বেডরুম, একটি ড্রয়িং রুম এবং একটি কিচেন রয়েছে। সব মিলিয়ে জায়গা রয়েছে ১৫০০ বর্গফুট। এই বাড়ি থেকে হুমায়ুনের সমাধি এবং নিজামুদ্দিন আউলিয়া দরগা দেখা যায়।

১২ তুলঘক রোডের বাংলোটিতে জীবনের মূল্যবান ১৯ বছর কাটিয়েছেন রাহুল গান্ধী। মাঝে কয়েক মাস মায়ের সঙ্গে কাটানোর পর, এবার নিজামুদ্দিনের এই বাড়িটিই রাহুলের পাকা ঠিকানা হতে চলেছে। তবে তিনি এই বাড়িটি কিনছেন না, সেখানে ভাড়া থাকবেন, সেই বিষয়টা এখনও স্পষ্ট নয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours