চিমনি থাকলেও, অনেকেই এর সঠিক ব্যবহার জানেন না। ফলে কয়েকদিন ছাড়াই তা থেকে তেল ঝরতে থাকে। আজকে আপনাকে চিমনি রক্ষণাবেক্ষণের কিছু টিপস জানানো হবে। আর তার জন্য আপনাকে অনেক টাকা খরচও করতে হবে না।

 কিচেন চিমনি থেকে তেল ঝরছে! এবার মাত্র 8 টাকায় হয়ে যাবে নিট অ্যান্ড ক্লিন
এখন বহু বাড়ির রান্নাঘরেই বৈদ্যুতিক চিমনি পৌছে গিয়েছে। চিমনি ছাড়া রান্নাঘরে কাজ করা কঠিন বলে মনে করেন অনেকেই। কারণ রান্নার সময় ধোঁয়া ও বাষ্প চিমনি দিয়ে বেরিয়ে যায়, যার কারণে রান্নাঘরে দম বন্ধ হওয়ার মতো পরিস্থিতি হয় না। আর এর আরওএকটি সুবিধা হল, রান্নাঘরও পরিষ্কার থাকে। কিন্তু চিমনি থাকলেও, অনেকেই এর সঠিক ব্যবহার জানেন না। ফলে কয়েকদিন ছাড়াই তা থেকে তেল ঝরতে থাকে। আজকে আপনাকে চিমনি রক্ষণাবেক্ষণের কিছু টিপস জানানো হবে। আর তার জন্য আপনাকে অনেক টাকা খরচও করতে হবে না। এছাড়াও আপনার চিমনি 15 মিনিটের মধ্যে আগের মতো পরিষ্কার হয়ে যাবে।


কখন চিমনি পরিষ্কার করা উচিত?

চিমনি কমপক্ষে 2-3 মাসে একবার পরিষ্কার করা উচিত। তবে, যদি আপনি বেশি তেল এবং মশলা দিয়ে খাবার রান্না করেন তবে অবশ্যই প্রতি মাসে মনে করে একবার পরিষ্কার করুন। এতে চিমনি অনেকদিন পর্যন্ত ভাল থাকবে। যদিও চিমনির ফিল্টারের উপর নির্ভর করে, আপনিন কতদিন পর পর পরিষ্কার করবেন তা। ক্যাসেট ফিল্টারের ক্ষেত্রে, এটি প্রতি 8-10 দিনে পরিষ্কার করা উচিত। আর যদি ব্যাফেল ফিল্টার হয়, তাহলে 2-4 সপ্তাহে একবার পরিষ্কার করা দরকার। চারকোল ফিল্টার হলে 3-6 মাসে একবার পরিষ্কার করুন।


কিন্তু পরিষ্কার করবেন কীভাবে?

ভিনিগার দিয়ে রান্নাঘরের চিমনি পরিষ্কার করুন। আপনার রান্নাঘরে ভিনিগার থাকলে রান্নাঘরের চিমনি পরিষ্কার করা আপনার কাছে খুব সহজ হয়ে যাবে। এর জন্য প্রথমে সাবধানে ফিল্টারটি বের করুন। তারপরে একটি পাত্রে গরম জল ও কিছুটা ভিনিগার মিশিয়ে নিন। সেই মিশ্রনে ফিল্টারটি কিছুক্ষণের জন্য ডুবিয়ে রাখুন। তবে এর জন্য মাত্র 1-2 কাপ ভিনেগার ব্যবহার করুন। ফিল্টারটি 15 মিনিটের জন্য ভিজিয়ে রাখবেন। এরপর একটি নরম স্ক্রাবার দিয়ে পরিষ্কার করুন। তারপরে এটি শুকিয়ে নিন এবং আবার লাগিয়ে নিন। এবার বুঝতেই পারছেন কত সহজে আপনি রান্নাঘরের চিমনিটি পরিষ্কার করে ফেলতে পারবেন। তার জন্য আপনাকে এক টাকাও খরচ করতে হল না। কারণ অনেকেই বাড়িতেই ভিনিগার থাকে রান্নায় ব্যবহার করার জন্য। যদি ভিনিগার না থাকে, তাহলে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। বেকিং সোডা দিয়ে চিমনি চকচকে হয়ে যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours