এর সাম্প্রতিকতম রিপোর্টে, অনলাইনে ভারতীয় ভাষায় সংবাদ উপভোক্তাদের স্বতন্ত্র সংবাদ সামগ্রীর ব্যবহার, পছন্দ এবং আচরণকে তুলে ধরা হয়েছে। এই প্রচেষ্টার ফলে প্রকাশক এবং বিজ্ঞাপনদাতাদের বুঝতে সুবিধা হবে, মূল্যবান দর্শকদের সঙ্গে তারা কীভাবে জুড়ে থাকতে পারবেন।
ভারতের আঞ্চলিক ভাষার সংবাদ পাঠকরা প্রকাশক ও বিজ্ঞাপনদাতাদের জন্য বেশি মূল্যবান, Kantar-Google রিপোর্টে গুরুত্বপূর্ণ তথ্যপ্রতীকী ছবি।
Kantar দ্বারা পরিচালিত একটি গবেষণার ফলাফলগুলি প্রকাশ করেছে Google News Initiative। রিপোর্টের শিরোনাম, ভারতীয় ভাষা – ভারতের ডিজি়াল নিউজ কনজ়িউমারকে বোঝার চেষ্টা। প্রতিবেদনটি অনলাইনে ভারতীয় ভাষায় সংবাদ উপভোক্তাদের স্বতন্ত্র সংবাদ সামগ্রীর ব্যবহার, পছন্দ এবং আচরণকে ক্যাপচার করেছে। এই প্রচেষ্টার ফলে প্রকাশক এবং বিজ্ঞাপনদাতাদের বুঝতে সুবিধা হবে, মূল্যবান দর্শকদের সঙ্গে তারা কীভাবে জুড়ে থাকতে পারবেন।


2022 সালের নভেম্বর থেকে 2023-এর মার্চ পর্যন্ত দেশের 16টি শহর জুড়ে 64টিরও বেশি গুণগত আলোচনা করেছে এবং 14টি রাজ্য জুড়ে 43টি শহরে 4600টিরও বেশি ব্যক্তিগত সাক্ষাৎকার নিয়েছে। বাংলা, গুজরাতি, হিন্দি, কন্নড়, মালয়ালম, মারাঠি, তামিল এবং তেলুগুর মতো আটটি ভাষায় NCCS A, B, C এবং D/E থেকে 15 বছরের বেশি বয়সী পুরুষ ও মহিলা নির্বিশেষে উত্তরদাতাদের এই গবেষণায় অন্তর্ভুক্ত করেছে। রিপোর্টটি ভারতীয় ভাষায় ডিজিটাল সংবাদ গ্রাহকদের সম্পর্কে ব্যাপক অন্তর্দৃষ্টি উপস্থাপন করেছে।

এই গবেষণার ফলাফলের উপর আরও আলোকপাত করে Kantar-এর B2B এবং প্রযুক্তি ডিপার্টমেন্টের ডিরেক্টর বিশ্বপ্রিয় ভট্টাচার্য বলেছেন, “ইংরেজি ভাষার সংবাদ উপভোক্তাদের তুলনায় ভারতীয় স্থানীয় ভাষার সংবাদ উপভোক্তাদের জটিল বিষয়বস্তুর প্রতি খুব একটা আগ্রহ নেই। ক্ষুধা কম বলে মনে করা হয়, তুলনায় ইংরেজি ভাষার সংবাদ ভোক্তা। এই অধ্যয়নটি সেই মিথকে ভেঙে দিচেছে — স্থানীয় ভাষার সংবাদ উপভোক্তারা শহুরে, বৈচিত্র্যময় এবং ডিজিটালভাবে অর্থ প্রদানের ইচ্ছা প্রকাশ করে। এটি প্রকাশক এবং বিজ্ঞাপনদাতাদের জন্য বিশাল সুযোগ তৈরি করতে পারে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours