রাজ্যের বক্তব্য পেন ডাউন কর্মসূচি সরকারি অফিসগুলির কাজকর্ম বিঘ্নিত করবে এবং সাধারণ মানুষকে ঠিকঠাক পরিষেবা দেওয়ার ক্ষেত্রে বাধা তৈরি করবে। তাই ওই দিনে যদি কোনও কর্মচারীকে অফিসে নিজ দায়িত্ব পালন করতে না দেখা যায়, তাহলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে নবান্ন।

Nabanna: নেওয়া যাবে না ছুটি, সোমবারের 'পেনডাউন' রুখতে কড়া নবান্ননবান্ন
Follow us on

google-news-icon
কলকাতা: রাজ্যের সরকারি কর্মচারীদের একাংশ মহার্ঘভাতার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে। ক্রমেই ঝাঁঝ বাড়ছে আন্দোলনের। এরই মধ্যে আগামী ২২ মে (সোমবার) ফের একদফা পেনডাউন (Pendown) কর্মসূচির ডাক দেওয়া হয়েছে বেশ কয়েকটি সরকারি কর্মচারী সংগঠনের তরফে। সেই পেনডাউন নিয়ে এবারও কড়া অবস্থান নবান্নের (Nabanna)। ওই দিনে রাজ্যের সব সরকারি কর্মচারীদের নিজ নিজ অফিসে কাজে যোগ দিতে বলা হয়েছে। রাজ্যের বক্তব্য পেন ডাউন কর্মসূচি সরকারি অফিসগুলির কাজকর্ম বিঘ্নিত করবে এবং সাধারণ মানুষকে ঠিকঠাক পরিষেবা দেওয়ার ক্ষেত্রে বাধা তৈরি করবে। তাই ওই দিনে যদি কোনও কর্মচারীকে অফিসে নিজ দায়িত্ব পালন করতে না দেখা যায়, তাহলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে নবান্ন।


রাজ্যের তরফে স্পষ্ট জানানো হয়েছে, ওই দিনে কোনও সরকারি কর্মচারী ছুটি (ক্যাজুয়াল লিভ বা অন্য যে কোনও রকমের ছুটি) কিংবা হাফ ডে নিতে পারবেন না। তবে যদি কোনও সরকারি কর্মচারী হাসপাতালে ভর্তি থাকেন, যদি পরিবারে কোনও শোকের পরিস্থিতি তৈরি হয়, যদি ১৯ মে’র আগে থেকে কেউ গুরুতর অসুস্থ হয়ে ছুটিতে থাকেন কিংবা যদি কেউ ১৯ তারিখের আগে থেকে চাইল্ড কেয়ার লিভ, ম্যাটারনিটি লিভ, মেডিক্যাল লিভ বা আর্নড লিভ নিয়ে থাকেন… তাহলে এই কড়াকড়ির আওতার বাইরে রাখা হয়েছে।

এই কারণগুলি ছাড়া আর কেউ অন্য কোনও কারণে কাজে অনুপস্থিত থাকলে তাঁদের শোকজ করা হবে এবং কেন কাজে যাননি তার কারণ জানাতে হবে। উত্তর সন্তোষজনক না হলে তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। সেক্ষেত্রে তাঁদের ওইদিনের বেতন কাটা যাবে। যারা শোকজের জবাব দেবে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


এর পাশাপাশি সরকারি কর্মচারীদের অফিসে হাজিরা ঠিকঠাক রাখতে এবং কাজের পরিবেশ ঠিক রাখতে আরও একটি নির্দেশিকা জারি করা হয়েছে নবান্নের তরফে। অফিসে আগাম না জানিয়ে কেউ এবার থেকে ছুটি নিতে পারবেন না এবং দুপুর দেড়টা থেকে দুটো পর্যন্ত টিফিন ব্রেক সহ অফিসের কাজের সময়ে ঠিকঠাক উপস্থিত থাকতে হবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours