লঘু পাপে গুরু দণ্ড মেলে অনেক সময়। আবার অনেকের ক্ষেত্রে গুরু পাপে দেওয়া হয় লঘু দণ্ড। বিরাট কোহলির (Virat Kohli) ক্ষেত্রে কি তাই দিল বিসিসিআই (BCCI)? 

Kohli vs Gambhir: গুরু পাপে লঘু দণ্ড কেন? বিরাটের নির্বাসনের দাবি তুলে দিলেন সানি
Image Credit Source: Twitter
নয়াদিল্লি: অপরাধ করলে শাস্তি মেলে। এক-একরকম অপরাধের এক-একরকম শাস্তি। খেলার ক্ষেত্রেও এই শাস্তি প্রযোজ্য। কিন্তু শাস্তির ধরন নিয়ে প্রশ্ন উঠে যায় অনেক সময়। যাঁকে শাস্তি দেওয়া হল, তাঁর অপরাধের জন্য তা কতটা ন্যায়সঙ্গত? লঘু পাপে গুরু দণ্ড মেলে অনেক সময়। আবার অনেকের ক্ষেত্রে গুরু পাপে দেওয়া হয় লঘু দণ্ড। বিরাট কোহলির (Virat Kohli) ক্ষেত্রে কি তাই দিল বিসিসিআই (BCCI)? সোমবার রাতে ম্যাচের পর গৌতম গম্ভীরের (Gautam Gambhir) সঙ্গে ঝামেলার জেরে একশো শতাংশ ম্যাচ ফি কাটা হয়েছে দু’জনের। লখনউয়ের মেন্টরের পুরো ম্যাচ ফি কাটার তাও যুক্তি মিলছে। কিন্তু বিরাটের? যিনি প্লেয়ার, যিনি আইডল, যিনি ব্র্যান্ড, যিনি ভারতীয় ক্রিকেটের মুখ, তিনি কী করে ঘটাতে পারেন এমন কাণ্ড? কী ভাবে জড়িয়ে পড়তে পারেন ঝামেলায়? নিজের আচরণের মধ্যে দিয়ে কলঙ্কিত করছেন না খেলাকে? গুচ্ছ গুচ্ছ প্রশ্ন উঠে গিয়েছে বিরাট কোহলিকে নিয়ে। সেই সঙ্গে বোর্ডের শাস্তির ধরন নিয়েও। আর যে-সে নন, এই প্রশ্ন তুলে দিয়েছেন খোদ সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। বিরাটের আচরণ নিয়ে কী বললেন তিনি, 


ঘটনা হল, এই ধরনের জরিমানা নিয়ে প্রশ্ন ওঠা সঙ্গত। কারণ, বিরাটকে বোর্ড ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করলেও তা তাঁকে দিতে হবে না। দেবে তাঁর ফ্র্যাঞ্চাইজি আরসিবি। এই জরিমানা কোনও ভাবেই প্রভাব ফেলবে না তাঁর মাইনেতেও। তা হলে আর্থিক শাস্তি দেওয়ার মানে কী? মাঠে অভব্য আচরণের জন্য কোনও ক্রিকেটারকে জরিমানা করা হলে তা কি তাঁকে আদৌ সতর্ক করে? যদি করেই থাকে, অতীতেও এমন কাণ্ড ঘটিয়েছেন বিরাট, জরিমানাও হয়েছে। তাতেও যে সতর্ক হননি তিনি, তা আরও একবার প্রমাণ হয়ে গেল।


গাভাসকরের মতো প্রাক্তন প্রশ্ন তুলে দিয়েছেন, এমন জরিমানা কি এই গ্যারান্টি দেয় যে আগামী দিনে অভিযুক্ত ক্রিকেটার আবার এমন কাণ্ড ঘটবে না? বরং তাঁর যুক্তি, ভবিষ্যতে যাতে এমন ঘটনা মাঠে আর না ঘটে, তার জন্য কড়া পদক্ষেপ নেওয়া উচিত। সানির মন্তব্য, ‘আমি ম্যাচটা লাইভ দেখিনি, পরে ওই ঘটনাটা দেখেছিলাম। ১০০ শতাংশ ম্যাচ ফি কেটে কী হয়? এই রকম শাস্তি কতটা বাস্তব? আমি গম্ভীরের কথা জানি না। কিন্তু বিরাটের ক্ষেত্রে ব্যাপারটা অন্য। ও আইপিএলের ১৬টা ম্যাচ খেলার জন্য ১৭ কোটি টাকা পায়। আমার পয়েন্ট খুব পরিষ্কার, এমন কড়া শাস্তি দেওয়া হোক, যাতে আগামী দিনে এমন আর না ঘটে।’ সানির কথাতেই পরিষ্কার বিরাটের নির্বাসন দাবি করছেন তিনি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours