জানা যাচ্ছে, নবান্নের তরফে ওই নির্দেশিকায় বলা হয়েছে যারা যারা এই বেআইনিভাবে বাজি তৈরির সঙ্গে যুক্ত, তাদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়ার জন্য। রাজ্যের যেখানে যেখানে এই ধরনের বেআইনি বাজি তৈরির কারখানা রয়েছে, সেসব জায়গায় তল্লাশি চালিয়ে বেআইনি বিস্ফোরক পদার্থ বাজেয়াপ্ত করারও নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

Nabanna: এগরার বিস্ফোরণের পর আরও সতর্ক নবান্ন, বেআইনি বাজি কারখানা বন্ধ করতে রাজ্যজুড়ে পদক্ষেপনবান্ন
Follow us on

google-news-icon
কলকাতা: এগরায় বাজি কারখানায় বিস্ফোরণের (Egra Blast) পর আরও সতর্ক নবান্ন (Nabanna)। রাজ্যের প্রত্যেক পুলিশ কমিশনারেট এবং পুলিশ জেলাগুলিকে আরও বেশি সতর্ক হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে জানা যাচ্ছে। কোথাও কোনও বেআইনি বাজি তৈরির কারখানা থাকলে, সেগুলির বিরুদ্ধে তৎক্ষণাৎ কড়া ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে পুলিশ কমিশনার ও জেলার পুলিশ সুপারদের। সূত্র মারফত জানা যাচ্ছে, নবান্নের তরফে ওই নির্দেশিকায় বলা হয়েছে যারা যারা এই বেআইনিভাবে বাজি তৈরির সঙ্গে যুক্ত, তাদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়ার জন্য। রাজ্যের যেখানে যেখানে এই ধরনের বেআইনি বাজি তৈরির কারখানা রয়েছে, সেসব জায়গায় তল্লাশি চালিয়ে বেআইনি বিস্ফোরক পদার্থ বাজেয়াপ্ত করারও নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

যেসব বেআইনি বিস্ফোরক পদার্থগুলি বাজেয়াপ্ত করা হবে, সেগুলি যাতে আদালতের অনুমতি নিয়ে, ঠিকঠাক নিয়ম মেনে, পর্যাপ্ত সুরক্ষা বিধি অনুযায়ী বেআইনি বাজিগুলি নিষ্ক্রিয় করা হয়, সেই কথাও বলা হয়েছে নবান্নের তরফে। এক্ষেত্রে সাবধানতা অবলম্বনের জন্য পরামর্শ দেওয়া হয়েছে, একসঙ্গে যাতে বেশি পরিমাণে নিষ্ক্রিয় করার চেষ্টা না করা হয়। কোনওরকম অঘটন এড়াতে অল্প অল্প করে নিষ্ক্রিয় করার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি যাঁরা এই বেআইনি কারবারের সঙ্গে যুক্ত, তারা যাতে আবার এই ব্যবসা শুরু করতে না পারে, সেই বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে। এই বিষয়টি স্থানীয় থানার ওসিদের দেখতে বলা হয়েছে।

এগরার ঘটনার ক্ষেত্রে দেখা গিয়েছে সেখানে ওই বেআইনি বাজি কারখানায় অনেক স্থানীয় মানুষজন কাজ করত। সেই বিষয়টির কথা মাথায় রেখে নবান্নের তরফে পরামর্শ দেওয়া হয়েছে, যাতে এই ধরনের সাধারণ মানুষদের বিকল্প জীবন-জীবিকার ক্ষেত্রে স্থানীয় প্রশাসন সাহায্য করে। সর্বোপরি মানুষের মধ্যে এই ধরনের বিপজ্জনক কাজের ঝুঁকির বিষয়ে আরও বেশি করে সচেতনতামূলক প্রচার কর্মসূচির জন্যও বলা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours