রাম নবমীর হিংসা সংক্রান্ত মামলাগুলির তদন্ত, জাতীয় তদন্ত সংস্থা বা এনআইএ (NIA)-র কাছে হস্তান্তর করার আদেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের এই আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করল পশ্চিমবঙ্গ সরকার। বৃহস্পতিবার, এই মামলার শুনানি শুরু হল।

রাম নবমীর হিংসার NIA তদন্ত, হাইকোর্টের রায়কে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ রাজ্যেরসুপ্রিম কোর্ট।
Follow us on

google-news-icon
নয়া দিল্লি: রাম নবমীর হিংসা সংক্রান্ত মামলাগুলির তদন্ত, জাতীয় তদন্ত সংস্থা বা এনআইএ (NIA)-র কাছে হস্তান্তর করার আদেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের এই আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করল পশ্চিমবঙ্গ সরকার। বৃহস্পতিবার এই বিষয়ে রাজ্যের দায়ের করা আবেদনের শুনানি শুরু হল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিমা এবং বিচারপতি জেবি পর্দিওয়ালার সমন্বয়ে গঠিত বেঞ্চে। শুক্রবার (১৯ মে), এই মামলার পরবর্তী শুনানি হবে।


এদিনের শুনানিতে রাজ্যের পক্ষে উপস্থিত ছিলেন প্রবীণ আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি জানান, দেশের নিরাপত্তা বা সার্বভৌমত্বকে প্রভাবিত না করলে সাধারণ হিংসার মামলাগুলির জন্য এনআইএ আইন প্রয়োগ করা যায় না। বেঞ্চ অবশ্য জানায়, ১৯০৮ সালের বিস্ফোরক পদার্থ আইনের আওতায় হওয়া অপরাধগুলিও, এনআইএ আইনের আওতায় অপরাধ হিসেবে গণ্য করা হয়। তাছাড়া, কলকাতা হাইকোর্ট জানিয়েছে, হিংসার বিষয়ে নথিভুক্ত এফআইআরগুলিতে পুলিশ ইচ্ছাকৃতভাবে এই আইনটি প্রয়োগ করেনি।

অভিষেক মনু সিংভি জবাবে বলেন, এই ক্ষেত্রে কোথাও কোনও বিস্ফোরক ব্যবহার করা হয়নি। তাই, বিস্ফোরক পদার্থ আইনে মামলা করার প্রয়োজন হয়নি। তিনি আরও জানান, হাইকোর্ট পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দায়ের করা জনস্বার্থ মামলার প্রেক্ষিতে এই আদেশ দিয়েছে। শুভেন্দু অধিকারীর করা জনস্বার্থ মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন তিনি। এদিন আদালতে শুভেন্দু অধিকারীর পক্ষে উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবী পিএস পাটওয়ালিয়া। তিনি কলকাতা হাইকোর্টের আদেশের উপর স্থগিতাদেশ জারি করার বিষয়ে রাজ্যের করা আবেদনের বিরোধিতা করেন। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের বেঞ্চ আগামীকাল এই মামলার পরবর্তী শুনানি হবে বলে সিদ্ধান্ত নেয়।


এর আগে, ২৭ এপ্রিল কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবগনাম এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের একটি বেঞ্চ রাম নবমীর হিংসা সংক্রান্ত মামলার শুনানিতে পর্যবেক্ষণ করেছিলেন যে, ওই ঘটনা
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours