:কিছুদিন আগেই পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন রাজ্যে রামনবমীর শোভাযাত্রাকে কেন্দ্র করে অশান্তির ছবি উঠে এসেছে। এ রাজ্যের হুগলি ,হাওড়ায় ব্যাপক অশান্তি ছড়ায়। এরইমধ্যে এই খবরে জোর চর্চা নাগরিক মহলে।

Hanuman Jayanti : সম্প্রীতির বাংলা, ফেজ টুপি পরে হনুমান জয়ন্তীর মিছিলে সামিল মুসলিমরাওসম্প্রীতির মিছিল ডুয়ার্সে
তেলিপাড়া : রাম নবমীর পর থেকে রাজ্যের নানা প্রান্ত থেকে লাগাতার অশান্তির খবর সামনে এসেছে। এরইমধ্যে হনুমান জয়ন্তীতে (Hanuman Jayanti) রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে আগে থেকেই সতর্ক ছিল প্রশাসন। নতুন করে অশান্তি যাতে তৈরি না হয় সে কারণে মাঠে নেমেছে আধা সেনা। এরইমধ্যে এবার সম্প্রীতির ছবি ডুয়ার্সে। হনুমান জয়ন্তীর (Hanuman Jayanti 2023) র‍্যালিতে মাথায় ফেজ টুপি পরে পা মেলালেন মুসলিম সম্প্রদায়ের মানুষেরাও। এমনই ছবি ধরা পরল ডুয়ার্সের গয়েরকাটা তেলিপাড়ায় এলাকায়। যা অন্য মাত্রা এনে দিয়েছে ডুয়ার্সের হনুমান জয়ন্তীতে।  


কিছুদিন আগেই পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন রাজ্যে রামনবমীর শোভাযাত্রাকে কেন্দ্র করে অশান্তির ছবি উঠে এসেছে। এ রাজ্যের হুগলি ,হাওড়ায় ব্যাপক অশান্তি ছড়ায়। এরপরেই উচ্চ আদালতের নির্দেশে কড়া ভূমিকা নেয় প্রশাসন। কড়া পুলিশি নিরাপত্তার মধ্য দিয়ে হনুমান জয়ন্তী পালনের সিদ্ধান্ত হয় গোটা রাজ্যজুড়ে। বুধবার রাত থেকেই রাজ্যের নানা প্রান্তে টহল দিতে শুরু করে পুলিশ। এ প্রেক্ষাপটে ডুয়ার্সের সম্প্রীতির ছবি ঘিরে জোর চর্চা শুরু হয়ে গিয়েছে নাগরিক মহলে। 

এদিন সকাল থেকে ডুয়ার্সের বিভিন্ন এলাকায় হনুমান জয়ন্তী উপলক্ষে শোভাযাত্রা বের করা হয়। শুরু থকেই কোনওরকম গোলমাল রুখতে সচেষ্ট ছিল জলপাইগুড়ি জেলা পুলিশ। মোতায়েনও করা হয়েছিল বিশাল পুলিশ বাহিনী। তবে এখানকার চিত্রটা যেন একদম আলাদা। হিন্দুদের এই উৎসবে সামিল হলেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা। রমজান মাস চলছে, রোজা রেখেই হিন্দুদের উৎসবে সামিল হলেন মুসলিমরা। মিছিলে তাঁদের স্বাগতও জানালেন হিন্দুরাও। শুধুমাত্র মিছিলে পা মেলানোই নয় মিছিল পরিচালনা থেকে শুরু করে এই শোভাযাত্রায় যোগদানকারীদের জন্য ঠান্ডা পানীয়ের ব্যবস্থা করেছিলেন মুসলিম সম্প্রদায়ের মানুষেপা। কাঁধে কাঁধ মিলিয়ে হাঁটতে দেখা যায় মিজানুর রহমান, দেবার্ঘ চৌধুরীদের। মিজানুর বলেন, “ধর্ম যার যার উৎসব সবার। আমরা এটাই মনে করি। যে কোনও অনুষ্ঠান একসঙ্গে পালন করলে এর মধ্যে আলাদা একটা আনন্দও পাওয়া যায়। এখানকার হিন্দু ভাইয়েরা শোভাযাত্রা করে এদিন। আমরাও তাতে পা মেলাই। ওদের জন্য ঠাণ্ডা পানীয়ের ব্যবস্থাও করি। কোনও ব্যক্তি, সংগঠন বা রাজনৈতিক দলের প্ররোচনায় কেউ যাতে সাম্প্রদায়িক সম্প্রীতিকে নষ্ট না করে সেই বার্তাও তুলে ধরা হয় এদিনের শোভাযাত্রা থেকে। সমগ্র তেলিপাড়া পরিক্রম করে শেষ হয় এদিনের সম্প্রীতির শোভাযাত্রা।



Weather Update : নিম্নচাপের প্রভাবে চলতি সপ্তাহের শেষে শীতের আকাশে ঘনাবে মেঘ, বৃষ্টি কি হবে?
জলপাইগুড়ির পুলিশ সুপার খান্ডেয়াল উমেশ গনপত বলেন, “গোটা জেলাতে শান্তিপূর্ণভাবে হনুমান জয়ন্তী পালিত হয়েছে। গয়েরকাটাতে মুসলিম সম্প্রদায়ের মানুষও যেভাবে হনুমান জয়ন্তীতে অংশগ্রহন করেছেন তা প্রশংসনীয়। ভালোবাসা-ঐক্যের ছবি দেখা গিয়েছে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours