সাম্প্রতিক রাজ্য বাজেটে উচ্চ বর্ণ এবং তফসিলি বর্ণের মধ্যে আন্তঃবর্ণ বিবাহকে উৎসাহ দিতে রাজস্থান সরকার আন্তঃবর্ণ বিবাহের জন্য প্রদত্ত অর্থের পরিমাণ দ্বিগুণ করেছে। অশোক গেহলট সরকার জানিয়েছে, রাজস্থানে আন্তঃবর্ণ বিবাহ করলে এখন দম্পতিরা ১০ লক্ষ টাকা করে পাবেন।

Rajasthan: Rajasthan: আন্তঃবর্ণ বিয়েতে ১০ লক্ষ টাকার সহায়তা, বিশেষভাবে সক্ষমদের বিবাহে ৫ লক্ষ টাকা 'উপহার'প্রতীকী ছবি
জয়পুর: আন্তঃবর্ণ এবং আন্তঃধর্মীয় বিবাহ নিয়ে ক্রমে বিতর্ক বাড়ছে। অনেক জায়গায় এমনকি এই ধরনের বিবাহ বিপজ্জনক হয়ে উঠেছে। অনেক ক্ষেত্রে, ‘অনার কিলিং’, অর্থাৎ সম্মান রক্ষার্থে হত্যার পিছনেও কারণ হয়ে উঠছে আন্তঃবর্ণ বিবাহ। এই পরিস্তিতিতেই আন্তঃবর্ণ বিবাহকে জনপ্রিয় করে তুলতে চাইছে রাজস্থান সরকার। সাম্প্রতিক রাজ্য বাজেটে উচ্চ বর্ণ এবং তফসিলি বর্ণের মধ্যে আন্তঃবর্ণ বিবাহকে উৎসাহ দিতে রাজস্থান সরকার আন্তঃবর্ণ বিবাহের জন্য প্রদত্ত অর্থের পরিমাণ দ্বিগুণ করেছে। অশোক গেহলট সরকার জানিয়েছে, রাজস্থানে আন্তঃবর্ণ বিবাহ করলে এখন দম্পতিরা ১০ লক্ষ টাকা করে পাবেন। এর আগে এই খাতে ৫ লক্ষ টাকা করে দেওয়া হত।


২০০৬ সালে রাজস্থানে প্রথম চালু হয়েছিল ‘ডা. সবিতা বেন আম্বেদকর ইন্টারকাস্ট ম্যারেজ প্রমোশন স্কিম’। এই প্রকল্পের আওতায় উচ্চবর্ণ ও তফসিলি বর্ণের দুই ব্যক্তি বিবাহ করলে প্রাথমিকভাবে ৫০,০০০ টাকা করে দেওয়া হত। ২০১৩ সালে, দেয় অর্থের পরিমাণ বাড়িয়ে ৫ লক্ষ করা হয়েছিল। চলতি বছরের বাজেটে এই পরিমাণ দ্বিগুণ করে ১০ লক্ষ টাকা করা হয়েছে। এই প্রকতল্পের প্রস্তাব অনুযায়ী, বিবাহের সময় আন্তঃবর্ণ দম্পতিদের এককালীন ৫ লক্ষ টাকা দেওয়া হবে। বাকি ৫ লক্ষ টাকা দেওয়া হবে কোনও জাতীয় ব্যাঙ্কে ৮ বছরের মেয়াদে একটি যৌথ অ্যাকাউন্টে স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজিট হিসেবে।

তবে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আন্তঃবর্ণ দম্পতিদের বয়স ৩৫ বছরের নীচে হতে হবে। সেই এই প্রকল্পের অধীনে, বর এবং কনেকে অবশ্যই হিন্দু হতে হবে এবং বহুবিবাহ করলে চলবে না। একবারই বিবাহ করতে হবে। বিবাহ নিবন্ধনের এক বছরের মধ্যেই এই অর্থ দাবি করতে পারবেন আন্তঃবর্ণ দম্পতিরা।


এই প্রকল্পে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি যৌথভাবে এই প্রকল্পগুলিতে অর্থ প্রদান করে থাকে। ৭৫ শতাংশ দেয় রাজ্য, বাকি ২৫ শতাংশ দেয় কেন্দ্র। গত আর্থিক বছরে, সরকার এই প্রকল্পের অধীনে ৩৩.৫৫ কোটি টাকা এবং চলতি বছরে ৪.৫ কোটি টাকা দিয়েছে। জানা গিয়েছে, গত পাঁচ বছরে মোট ১৮৯১ জন দম্পতি এই প্রকল্পের সুবিধা পেয়েছেন।

পাশাপাশি, রাজ্য সরকার বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের বিবাহের জন্য আর্থিক সহায়তার পরিমাণ ১০ গুণ বাড়িয়েছে। এই ধরনের দম্পতিরা এখন ৫০,০০০ টাকার পরিবর্তে ৫ লক্ষ টাকা পাবেন। তবে, এই সুবিধা পেতে গেলে তাদের ৮০ শতাংশ প্রতিবন্ধকতার শংসাপত্র দেখাতে হবে। ২০২২ সালে মোট ২০৮ জন দম্পতি এই প্রকল্প থেকে উপকৃত হয়েছেন বলে জানিয়েছে রাজ্য সরকার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours