ডায়াবেটিসের নির্দিষ্ট কোনও চিকিৎসা নেই। ওষুধ আর ডায়েটের মাধ্যমে একে নিয়ন্ত্রণে রাখা যায় মাত্র। আর তাই প্রথম থেকেই সকলকে সতর্ক থাকতে হবে

Best Foods in Diabetes: এই ৩ খাবার দেখতে খুবই হালকা হলেও গুণের পাল্লা ভারী, ডায়াবেটিসের চিকিৎসায় অর্বথ্য ওষুধহালকা খাবারেই বাজিমাৎ
দিন দিন বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। প্রায় প্রতি পাড়ার প্রতি বাড়িতে একজম করে মিলবে সুগার রোগীর খোঁজ। নিঃশব্দ ঘাতকের মতই বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। কিন্তু কেন বাড়ছে সেই উত্তর নেই কারোর কাছে। অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, অতিরিক্ত মানসিক চাপ, মাত্রাছাড়া খাওয়া দাওয়া এসব কারণেই বাড়ছে সুগার। আবার পরিবারের ইতিহাসে ডায়াবেটিস থাকলে সেখান থেকেও আসে সুগারের সমস্যা। অগ্ন্যাশয় থেকে তৈরি হয় ইনসুলিন হরমোন। আর এই হরমোন প্রয়োজনের তুলনায় কম উৎপন্ন হলেই বিপদ। তখনই রক্তে বাড়তে থাকে শর্করার মাত্রা। ডায়াবেটিসের নির্দিষ্ট কোনও চিকিৎসা নেই। ওষুধ আর ডায়েটের মাধ্যমে একে নিয়ন্ত্রণে রাখা যায় মাত্র। আর তাই প্রথম থেকেই সকলকে সতর্ক থাকতে হবে। বিশেষত নজর দিতে হবে রোজকারের ডায়েটে। সুগারের ডায়েট কেমন হওয়া উচিত তা তো সকলেই জানেন। তবে আরও সাধারণ ৩ খাবার রয়েছে, যা খেলে এক সপ্তাহেই নেমে যাবে রক্তে শর্করার মাত্রা। এই তিন খাবার আদতে খুবই হালকা। কিন্তু গুণের দিক থেকে অন্য যে কোনও খাবারকে দশ গোল দেবে।


ব্লাউন রাইস-রক্ত শর্করা নিয়ন্ত্রণে রাখতে খুব ভাল কাজ করে ব্রাউন রাইস। এই চালের মধ্যে স্টার্চ একেবারেই থাকে না। এই চাল হজম ভাল হয়। ফাইবার বেশি থাকায় অল্প খেলেই পেট ভরে যায়। সেই সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় তা শরীরের জন্য খুব ভাল।

সাবু- ডায়াবেটিসে বার্লি খেতে পারেন। এছাড়াও খেতে পারেন সাবু। সাবুদানা জলে ভিজিয়ে দুধ দিয়ে খেতে পারেন। এছাড়াও পছন্দের ফল সাবু, দুধ একসঙ্গে মেখে খেতে পারেন। এতে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে না। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও খুব ভাল কাজ করে এই সাবু।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours