সানা গঙ্গোপাধ্যায় ও সারা তেন্ডুলকর, দু'জনই ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে পড়াশোনা করছেন। বিশ্ববিদ্যালয়ে কোর্সের ফি ও থাকা-খাওয়া নিয়ে খরচের বহর শুনলে চোখ কপালে উঠবে।

Sana Ganguly and Sara Tendulkar: লন্ডনে একই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সানা ও সারা, সৌরভ-সচিনের আদরের কন্যেদের পড়াশোনায় কত খরচ জানেন?
Image Credit Source: Twitter
কলকাতা: বিখ্যাত বাবাদের পথ অনুসরণ করে তাঁদের দু’জনের মধ্যে একজনও ক্রিকেটকে বেছে নেননি। একজন একটু আধটু মডেলিংয়ের পাশাপাশি পুরোদস্তুর পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। মা অঞ্জলি তেন্ডুলকর ছিলেন চিকিৎসক। তাঁরই পথ অনুসরণ করে মেডিসিন নিয়ে পড়াশোনা করেছেন সারা তেন্ডুলকর। বর্তমানে ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে এমএসসি ডিগ্রির জন্য পড়াশোনা করছেন সারা। অন্যজন সানা গঙ্গোপাধ্যায়। সৌরভ গঙ্গোপাধ্যায়ও তাঁর আদরের কন্যাকে একই বিশ্ববিদ্যালয়ে ভর্তি করে দিয়েছেন। অর্থাৎ পড়াশোনার সাবজেক্ট আলাদা হলেও সারা ও সানা দু’জনই একই সময়ে একই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। কিন্তু জানেন কী এই বিশ্ববিদ্যালয় বিশ্বের অন্যতম দামি ইউনিভার্সিটির মধ্যে একটি। বিশ্ববিদ্যালয়ের কোর্স ফি এবং থাকা-খাওয়া মিলিয়ে যা খরচ তা সাধারণ মানুষের ধরাছোঁয়ার একেবারে বাইরে। মেয়েদের পড়াশোনার জন্য কত খরচ করছেন সৌরভ-সচিন? বিস্তারিত রইল TV9 Bangla Sports–র এই প্রতিবেদনে।


উচ্চশিক্ষার জন্য ভারতীয়দের প্রথম পছন্দ ব্রিটেন ও আমেরিকা। তার মধ্যে অক্সফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি-সহ বেশ কয়েকটি বিখ্যাত বিশ্ববিদ্যালয় রয়েছে। তার মধ্যে ভারতের তারকা সন্তানদের প্রথম পছন্দ ইউনিভার্সিটি কলেজ লন্ডন। এই ইউনিভার্সিটিতে সচিন তেন্ডুলকর এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়েরা পড়াশোনা করেন। QS বিশ্ব ব়্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে রয়েছে ইউসিএল। যেখানে পড়াশোনা করা ছাত্র এবং অধ্যাপকদের মধ্যে মোট ৩০ জন নোবেল পুরস্কার পেয়েছেন।

প্রাক্তন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গেপাধ্যায়ের মেয়ে সানা এই ইউনিভার্সিটি থেকে ইকোনমিক্স নিয়ে পড়াশোনা করছেন। ২০২১ সালে সৌরভ ও ডোনা মিলে লন্ডনে গিয়ে মেয়েকে ভর্তি করে এসেছেন। সানার পড়াশোনা প্রায় শেষের দিকে। একইসঙ্গে PWC-তে ইন্টার্নশিপ করছেন সানা। যেখানে বছরে তাঁর স্টাইপেন্ড ৩০ লাখ টাকা! এদিকে ক্লিনিক্যাল অ্যান্ড পাবলিক নিউট্রিশন নিয়ে এমএসসি করছেন সারা তেন্ডুলকর। এর আগে ২০১৫ সালে বায়ো মেডিকেলে স্নাতক হয়েছিলেন সারা।


তিন থেকে চার বছরের কোর্সের জন্য প্রতিবছর ৩০ থেকে ৩৫ লাখ টাকা শুধুমাত্র টিউশন ফি হিসেবে দিতে হয়। অর্থাৎ চার বছরে কোর্স ফি লাগে ১.৪০ কোটি টাকা। এছাড়া রয়েছে থাকা, খাওয়ার খরচ। একবছরের মাস্টার অব সায়েন্স (MS) ডিগ্রির জন্য খরচ ৪০ লাখ টাকা!
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours