প্রথম শুনানিতেই বিচারপতি রাজাশেখর মান্থার পর্যবেক্ষণ ছিল, যদি নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত রাজ্য নেয়, তাহলে সব অবসরপ্রাপ্ত আধিকারিকের ক্ষেত্রেই তা নেওয়া উচিত।

Calcutta High Court: প্রাক্তন আইজির নিরাপত্তা আপাতত ফেরাতেই হবে রাজ্যকে, নির্দেশ বিচারপতি মান্থারপ্রাক্তন আইজি পঙ্কজ দত্ত।
কলকাতা: রাজ্যের প্রাক্তন আইজি পঙ্কজ দত্তর (Pankaj Dutta) নিরাপত্তা পুনর্বহালের জন্য অন্তর্বর্তী নির্দেশ কলকাতা হাইকোর্টের। অর্থাৎ প্রাক্তন পুলিশ কর্তার আপাতত নিরাপত্তা ফেরাতেই হবে রাজ্যকে। হাইকোর্ট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাখতে হবে নিরাপত্তা কর্মীদের। সোমবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। বিচারপতি মান্থা এদিন এই মামলার শুনানি চলাকালীন মন্তব্য করেন, ‘প্রাক্তন আইজির সঙ্গে এই ব্যবহার গ্রহণযোগ্য নয়। মনে রাখবেন বর্তমান আইজিও কিন্তু অবসর নেবেন।’ আগামী ১৬ মে ফের এই মামলার শুনানি হবে। সেদিন এ সংক্রান্ত রিপোর্ট পেশ করবে রাজ্য। ইতিমধ্যে পুলিশ যে রিপোর্ট আদালতে জমা দিয়েছে, তাতে সন্তুষ্ট নন বিচারপতি মান্থা। উচ্চপদস্থ পুলিশ আধিকারিকদের উপর আক্রমণের আশঙ্কা আমৃত্যু থাকে বলেই পর্যবেক্ষণ আদালতের।


প্রসঙ্গত, ব্যক্তিগত নিরাপত্তা প্রত্যাহার করায় কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। সেই মামলায় প্রাক্তন ডিজি থেকে ডিআইজি পর্যন্ত যত অফিসার রয়েছেন, তাঁদের সকলের নিরাপত্তা আধিকারিক রয়েছেন কি না সাত দিনের মধ্যে তার জবাব তলব করেছিল হাইকোর্ট। রাজ্যকে জবাব দিতে বলেন বিচারপতি।



South Dinajpur: দণ্ডি বিতর্কের আঁচ, দক্ষিণ দিনাজপুর তৃণমূল মহিলা সভাপতি পদ থেকে সরানো হল প্রদীপ্তাকে
Image
Nandigram BJP: ২৪ ঘণ্টা সময় দিলাম, নন্দীগ্রামে দলকেই হুঁশিয়ারি পদত্যাগী বিজেপি নেতার
প্রথম শুনানিতেই বিচারপতি রাজাশেখর মান্থার পর্যবেক্ষণ ছিল, যদি নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত রাজ্য নেয়, তাহলে সব অবসরপ্রাপ্ত আধিকারিকের ক্ষেত্রেই তা নেওয়া উচিত। শুধু একজনের ক্ষেত্রে নয়। প্রসঙ্গত, ২০১১ সালে রাজ্য পুলিশের আইজি পদ থেকে অবসর নেন পঙ্কজ দত্ত। সম্প্রতি রাজ্যের তরফে তাঁর নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয় বলে অভিযোগ। যদিও এ নিয়ে তাঁর আইনজীবীর অভিযোগ ছিল, বিভিন্ন সময় সংবাদমাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন নীতি নিয়ে সমালোচনা করেন প্রাক্তন এই পুলিশ কর্তা। তাই রাজ্য তাঁর বিরুদ্ধে এই পদক্ষেপ করেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours