মঙ্গলবার কলকাতা হাইকোর্টের সেই রায় খারিজ করে দেশের সর্বোচ্চ আদালত। ফলত, সঞ্জয় বসুর সমস্যা খানিকটা বাড়ল বলেই মনে করা হচ্ছে।

Sanjay Basu: হাইকোর্টের রায় খারিজ দেশের সর্বোচ্চ আদালতে, আইনজীবী সঞ্জয় বসুকে জেরা করতে পারবে ইডিআইনজীবী সঞ্জয় বসু (ফাইল ছবি)
দিল্লি: চিটফান্ড মামলায় অস্বস্তিতে আইনজীবী সঞ্জয় বসু (Sanjay Basu)। তাঁর বিরুদ্ধে তদন্ত চালিয়ে যেতে পারবেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। দরকারে তাঁকে জিজ্ঞাসাবাদও করা যাবে। তবে বারবার ডেকে পাঠিয়ে আইনজীবীকে হয়রানি করা যাবে না। মঙ্গলবার সাফ জানাল দেশের সর্বোচ্চ আদালত। এর আগে চিটফান্ড মামলায় আইনজীবী সঞ্জয় বসুকে (Sanjay Basu) ‘রক্ষাকবচ’ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি হাইকোর্টের রায় ছিল আইনজীবীকে জেরা করা যাবে না। এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল ইডি। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের সেই রায় খারিজ করে দেশের সর্বোচ্চ আদালত। ফলত, সঞ্জয় বসুর সমস্যা খানিকটা বাড়ল বলেই মনে করা হচ্ছে।


একটি চিটফান্ড মামলায় গত ১ মার্চ আলিপুর বর্ধমান রোডের এক অভিজাত আবাসনে তল্লাশি চালায় ইডি। সেখানেই থাকেন আইনজীবী সঞ্জয় বসু। তদন্তকারীরা দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদও করেন তাঁকে। ইডি একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, চিটফান্ড সংস্থার কয়েকজন ডিরেক্টর ও সুবিধাভোগীর বাড়িতে তল্লাশি চালানো হয়েছে। সেখানেই সঞ্জয় বসুর নামের উল্লেখ ছিল।

একজন আইনজীবী কীভাবে সুবিধাভোগী হলেন, তা নিয়ে প্রশ্ন তুলে এরপরই হাইকোর্টে যান সঞ্জয় বসু। গত ১৫ মার্চ সেই মামলাতেই সঞ্জয় বসুকে রক্ষাকবচ দেয় কলকাতা হাইকোর্ট। এমনকী গত ১৩ মার্চ ইডি সঞ্জয় বসুকে তলব করেছিল। তাতেও স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। ইডির তরফে সেদিন বলা হয়েছিল, সঞ্জয় বসুকে সাক্ষী হিসাবে ডাকা হচ্ছে। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় সেদিন প্রশ্ন তুলেছিলেন, “কীভাবে এই আইনে তাঁর বিরুদ্ধে অভিযোগ গোপন রাখা হচ্ছে?”


এর পাশাপাশি কলকাতা হাইকোর্ট জানিয়েছিল, আইনজীবী সঞ্জয় বসুকে জিজ্ঞাসাবাদ করতে পারবে না ইডি‌। তাঁকে গ্রেফতারও করা যাবে না। এমনকী, আইনজীবীর বাড়িতে তল্লাশি চালানো যাবে না। হাইকোর্টের সেই রায়কেই চ্যালেঞ্জ করে দেশের সর্বোচ্চ আদালতে দ্বারস্থ হন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। মঙ্গলবার সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় আইনজীবীর বিরুদ্ধে তদন্ত চালিয়ে যেতে পারবে ইডি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours