বুধবার থেকে উত্তরবঙ্গের পার্বত্য দুই-তিনটি জেলা ছাড়া বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছেন আবহবিদরা।

Kolkata Heatwave: তাপপ্রবাহ থেকে মুক্তি কবে? 'লু' থামলেও কি কমবে অস্বস্তি?কলকাতায় তাপপ্রবাহ
কলকাতা : চাঁদিফাটা রোদে রাস্তা বেরনোই দায় হয়ে উঠেছে। তবুও কাজের তাগিদে বেরতেই হয়। তাই সাধারণ মানুষের মনে প্রশ্ন একটাই, এমন পরিস্থিতি আর কতদিন চলবে? বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপ প্রবাহ জারি থাকবে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। তারপরও কাটবে না অস্বস্তি। শুক্রবার পর্যন্ত গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে বলে জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। উত্তরবঙ্গেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে, তবে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।


দক্ষিণবঙ্গে নতুন করে উল্লেখযোগ্যভাবে তাপমাত্রা না বাড়লেও একই রকম পরিস্থিতি বজায় থাকবে আগামী চার-পাঁচ দিন। আগামী কয়েকদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে কলকাতা ও তার আশপাশের জেলাগুলির বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে।

বুধবার থেকে উত্তরবঙ্গের পার্বত্য দুই-তিনটি জেলা ছাড়া বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছেন আবহবিদরা। সেখানেও থাকছে না বৃষ্টির কোনও সম্ভাবনা। আগামী কয়েক দিন গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। মালদা ও দুই দিনাজপুরের কোথাও কোথাও লু এর মতো পরিস্থিতি হতে পারে। ২০১৬ সালের পয়লা মে-র পর গত বৃহস্পতিবারই প্রথম ৪০ ডিগ্রির ঘরে পৌঁছয় কলকাতার তাপমাত্রা।


কলকাতায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। গত ২৪ ঘন্টায় কলকাতার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ২৫ থেকে ৮৪ শতাংশ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours