আগামী ২৪ এপ্রিল কেরলে শুরু হচ্ছে বন্দে ভারতের যাত্রা। তার আগে ট্রায়াল রান চলছে। এই ট্রায়াল রানেই ২ মিনিট দেরি হল দেশের প্রথম সেমি হাই স্পিড ট্রেনের। এর জন্য সাসপেন্ডও করা হল রেলকর্মীকে। পরে যদিও তা প্রত্যাহার করে নেওয়া হয়।

Vande Bharat Express: ২ মিনিট দেরিতে পৌঁছল বন্দে ভারত এক্সপ্রেস, সাসপেন্ড রেল কর্মীবন্দে ভারত এক্সপ্রেস
তিরুবনন্তপুরম: একে একে দেশের প্রায় সব রাজ্যেই বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে আসছে ভারতীয় রেল। দেশের সর্বপ্রথম সেমি হাই স্পিড ট্রেন হল এই বন্দে ভারত এক্সপ্রেস। এবার আগামী ২৪ এপ্রিল পিনারাই বিজয়নের রাজ্যেও আসছে বন্দে ভারত এক্সপ্রেস। দু’দিনের কেরল সফরে এই ট্রেনে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে ট্রায়াল চলছে এই সেমি হাই স্পিড ট্রেনের। আর ট্রায়াল রানেই ২ মিনিট দেরি করিয়ে দেওয়ার জন্য এক কর্মীকে সাসপেন্ড করল ভারতীয় রেলওয়ে। তবে লেবার ইউনিয়নদের প্রতিবাদে কিছুক্ষণ পরেই এই সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হয়।


২৪ এপ্রিল ফাইনাল ম্যাচের আগে এখন চলছে প্র্যাকটিস ম্যাচ। আর এই প্র্যাকটিস ম্যাচে এক চুল এদিক ওদিক হওয়ার জন্যই কঠোর সাজা পেলেন এক রেল কর্মী। বুঝিয়ে দেওয়া হল ফাইনালে কোনও ভুল ত্রুটি বরদাস্ত করা হবে না। জানা গিয়েছে, ট্রায়াল রানের সময় ভেনাদ এক্সপ্রেসকে প্রথম সিগন্যাল দেওয়ার পর পিরোভাম স্টেশনে দু’দিন মিনিট বেশি দাঁড়িয়ে থাকে সেমি হাই স্পিড ট্রেনটি। পিরোভাম স্টেশনে দুটি ট্রেনই একসঙ্গে পৌঁছেছিল। তাই রেল আধিকারিক ভেনাদ এক্সপ্রেসকে প্রথমে বেরিয়ে যাওয়ার জন্য গ্রিন সিগন্যাল দেখান। এর ফলে বন্দে ভারতের যাত্রায় কিছুটা দেরি হয়ে যায়। মাত্র দু’ মিনিটই দেরি হয় বন্দে ভারতের।


এর জন্য রেলের বর্ষীয়ান কর্মী ও রেলওয়ে নিয়ন্ত্রক কুমারকে শাস্তি পেতে হয়। শাস্তি স্বরূপ সাসপেন্ড করা হয় ওই রেলকর্মীকে। তবে লেবার ইউনিয়ন প্রতিবাদ করতেই এই সাসপেনশন তুলে নেওয়া হয়। উল্লেখ্য, ভারতীয় রেল বন্দে ভারতকে ঠিকঠাকভাবে পরিচালনার জন্য কেরলে সিগন্যালিং ও রেল পরিকাঠামোকে উল্লেখযোগ্যভাবে আপগ্রেড করার পরিকল্পনা করেছে। আশা করা হচ্ছে যে এটি কেরলের সময়মতো ট্র্যাক সংস্কার এবং পুরানো সিগন্যালিং সিস্টেমের প্রতিস্থাপনের জন্য দীর্ঘদিনের চাহিদা পূরণ করবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours