দেশ সেবা করেই সারা জীবন কাটিয়ে দেবেন, এই ছিল কংগ্রেস নেতার পরিকল্পনা। কিন্তু, বাধ সাধল রামপুর পৌরসভার সভাপতি পদে নির্বাচনের সাম্প্রতিক ঘোষণা।

Uttar Pradesh: মহিলাদের জন্য সংরক্ষিত আসন, ঘোষণার ৪৫ ঘণ্টার মধ্যে বউ খুঁজে নিলেন কংগ্রেস নেতাভোট ঘোষণা হতেই বিয়ের কার্ড ছাপলেন কংগ্রেস নেতা
লখনউ: গত তিন দশক ধরে উত্তর প্রদেশের রামপুর নগরে কংগ্রেসের একচ্ছত্র নেতা মামুন শাহ খান। রামপুর পৌরসভার সভাপতি পদেও আছেন তিনিই। এতদিন পর্যন্ত, বিয়ে না করার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন এই কংগ্রেস নেতা। বয়স ৪৫ হলেও বিয়ে করেননি। দেশ সেবা করেই সারা জীবন কাটিয়ে দেবেন, এই ছিল তাঁর জীবন পরিকল্পনা। তবে, বাধ সাধল রামপুর পৌরসভার সভাপতি পদে নির্বাচনের সাম্প্রতিক ঘোষণা। পৌরসভা আসনটি মহিলাদের জন্য সংরক্ষিত বলে ঘোষণা করা হয়েছে। আর তারপরই ঝটিতি বিয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। মাত্র ৪৫ ঘণ্টার মধ্যে খুঁজে নিয়েছেন পাত্রীও! রাজনীতির কারবারিরা বলছেন, ক্ষমতা তো আর হাতছাড়া করা যায় না। তাই বিয়ে করেই মহিলাদের জন্য সংরক্ষিত পদটি হাতে রাখার পরিকল্পনা করেছেন মামুন খান। পৌরসভার সভাপতি পদে মনোনয়ন পেশের শেষ তারিখ ১৭ এপ্রিল। তার দুদিন আগে, শনিবারই (১৫ এপ্রিল), বিয়ে করছেন মামুন খান।


মহিলাদের জন্য একটি আসনটি সংরক্ষণ বলে ঘোষণা না হওয়া পর্যন্ত, তিনি নিজেই ওই আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ছিলেন। কিন্তু, মহিলাদের জন্য সংরক্ষিত হওয়ার পর, তিনি তাঁর স্ত্রীকে ওই আসনে দাঁড় করাবেন বলে ঠিক করেছেন। মামুন শাহ খান জানিয়েছেন, তিনি এখন একইসঙ্গে পৌরসভা নির্বাচন এবং তাঁর বিবাহের প্রস্তুতি নিচ্ছেন। তাঁর দাবি, আসনটি মহিলার জন্য সংরক্ষিত করার ফলেই তিনি বিয়ে করতে বাধ্য হচ্ছেন। তাঁর বিয়ের কার্ডও ছাপা হয়ে গিয়েছে, বিতরণ চলছে। রমজান মাস বলে অবশ্য খুব সাদামাটাভাবে বিয়ে করবেন তিনি।

তবে, কংগ্রেসের হয়েই প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না, সেই বিষয় কোনও স্পষ্টতা পাওয়া যায়নি। বিয়ে করে, বিবাহিত স্ত্রীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করানোর বিষয়ে স্থানীয় কংগ্রেস নেতৃত্বের সায় নেই বলে শোনা যাচ্ছে। তার উপর, রামপুর নগর পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান রেশমা বিবিও টিকিটের দাবি জানিয়েছেন।


মামুন খান বলেছেন, “মানুষ চেয়েছিল, আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করি। তাই, আমি এখন বিয়ে করতে বাধ্য হচ্ছি। আমার বিয়ে ১৫ তারিখ এবং আমার স্ত্রী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিন্তু, কোন দলের হয়ে লড়ব? তা এখনও ঠিক করিনি। সেই সিদ্ধান্ত এখনও হয়নি। তবে আমার স্ত্রী নির্বাচনে লড়বে, তা নিশ্চিত। বিয়ের সাজসজ্জা দেখুন। দারুণ পরিবেশ তৈরি হয়েছে। মানুষের সেবা করার মেজাজ তৈরি হয়েছে। পৌরসভার মহিলা সংরক্ষিত আসনে আমিই জিতব।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours