বহু বিচিত্র সংস্কৃতির দেশ ভারতবর্ষ। প্রতিটি ভারতীয় উত্সবের নিজস্ব মেজাজ আছে, উদযাপনের অনন্য উপায় রয়েছে। এরকমই একটি উৎসব হল 'চামায়াবিলাক্কু' উৎসব।

Kerala: এই সুন্দরী মহিলারা আসলে পুরুষ! কেরলের এই উৎসবের ছবি-ভিডিয়ো দেখে হতবাক নেটিজেনরামহিলার বেশে পুরুষরা
তিরুবনন্তপুরম: বহু বিচিত্র সংস্কৃতির দেশ ভারতবর্ষ। প্রতিটি ভারতীয় উত্সবের নিজস্ব মেজাজ আছে, উদযাপনের অনন্য উপায় রয়েছে। এরকমই একটি উৎসব হল ‘চামায়াবিলাক্কু’ উৎসব। প্রতি বছর মার্চ মাসে কেরলের কোল্লাম জেলার দেবী মন্দিরে এই উৎসব পালন করা হয়। আর এই উৎসবের সবচেয়ে বড় আকর্ষণ হল, স্থানীয় পুরুষরা মহিলাদের বেশে এই উৎসবে অংশ নেন। মহিলাদের বেশে তাঁদের দেখলে পুরুষ বলে চেনাই যায় না। সোশ্যাল মিডিয়ায় এই উৎসবের বেশ কিছু ছবি ও ভিডিয়ো ভাইরাল হয়েছে। মহিলাবেশী পুরুষদের দেখে হতবাক নেটিজেনরা।


পুজোর প্লেট হাতে এক মহিলাবেশী পুরুষের ছবি শেয়ার করেছেন ভারতীয় রেলের আধিকারিক অনন্ত রূপানাগুড়ি। ওই পুরুষটি মন্দিরে অনুষ্ঠিত প্রতিযোগিতায় মেক-আপের জন্য প্রথম পুরস্কার জিতেছেন। ছবিটির ক্যাপশনে লেখা আছে, “কেরলের কোল্লাম জেলার কোট্টামকুলাকারার দেবী মন্দিরে চামায়াবিলাক্কু নামে একটি ঐতিহ্যবাহী উৎসব রয়েছে। এই উত্সবটি মহিলাবেশী পুরুষরা উদযাপন করেন। উপরের ছবিটি মেকআপ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জেতা পুরুষের।”



টুইটারে আরও এক ব্যবহারকারী একই উৎসবের একটি ভিডিয়ো শেয়ার করেছেন। সেই ভিডিয়োতে বেশ কয়েকজন পুরুষকে শাড়ি, গয়না পরে এবং চড়া মেকআপে সেজেগুজে উৎসবে অংশ নিতে দেখা যাচ্ছে। কেরল পর্যটন বিভাগের ওয়েবসাইট অনুসারে, গোটা রাজ্য থেকে পুরুষরা আসেন এই অনন্য উৎসবে অংশ নেওয়ার জন্য। শাড়ি, গয়না, জুঁই ফুলের মালায় মেয়ে সেজে দেবতার আরাধনা করেন। মন্দির প্রদক্ষিণ করে তাঁদের কামনা জানান দেবতাকে। প্রতি বছর মার্চ মাসে ১৯ দিন ধরে চলে এই উৎসব। শেষ দুই দিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত চলে পুরুষদের মেয়ে সাজার আচার অনুষ্ঠান। কালক্রমে এই উত্সব, কেরলের রূপান্তরকামী সম্প্রদায়ের উৎসব হয়ে উঠেছে। তাঁরা এই উৎসবকে তাঁদের লিঙ্গ পরিচয় উদযাপনের সুযোগ বলে মনে করেন।


এদিকে নেটিজেনরা ছবি ও ভিডিয়োগুলি দেখে হতবাক হয়ে গিয়েছেন। সকলেই বলেছেন, মহিলাদের পোশাকে তাদের পুরুষ বলে চেনাই যাচ্ছে না। এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘আমি তো বুঝতেই পারিনি। মেকআপ ছাড়া তাদের কেমন দেখতে লাগবে কে জানে! অবিশ্বাস্য। আমাদের দেশ এত বৈচিত্র্যময় এবং সুন্দর। এই ছবিগুলো দেখে আবার একবার বুঝলাম। “
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours