শীঘ্রই পঞ্চায়েত ভোটের প্রার্থী তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন সেলিম।

CPM: সঙ্ঘের বাড়বাড়ন্তে রাশ টানতে বিশেষ উদ্যোগ নিল সিপিএমপ্রতীকী ছবি।
কলকাতা: বাংলায় BJP সহ RSS-এর সংগঠন বৃদ্ধি পেতে শুরু করেছে। অন্যদিকে, জাতীয় দল থেকে রাজ্য দলেরও মর্যাদা হারিয়েছে CPI। এই পরিস্থিতিতে একেবারে তৃণমূল স্তর থেকে সংগঠন মজবুত করতে তৎপর হল সিপিআইয়ের শরিক দল CPM। সঙ্ঘের বাড়বাড়ন্তে রাশ টানতে যে তাদের বর্তমান কাজকর্মের উপর নজর দেওয়া জরুরি, তা ভালই উপলব্ধি করছেন সিপিএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (Md. Salim)। তাই আরএসএস সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলির কাজকর্মে নজরদারি করতে বিশেষ নজরদারি দল গঠনের ঘোষণা করলেন তিনি।


জানা গিয়েছে, মঙ্গল ও বুধবার কলকাতায় সিপিএম-এর দলীয় কার্যালয়ে দু-দিন ব্যাপী রাজ্য কমিটির বৈঠক হয়। সেই বৈঠকেই আরএসএস সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলির উপর নজরদারি করতে বিশেষ দল গঠনের কথা ঘোষণা করেন মহম্মদ সেলিম। তিনি জানিয়েছেন, রাজ্য কমিটির বৈঠকেই দ্য হিন্দুত্ব ওয়াচ গ্রুপ নামে একটি দল তৈরি হয়েছে। কেবল রাজ্য নয়, জাতীয় স্তরেও এই দলটি কাজ করবে। সেলিমের কথায়, আমাদের কেন্দ্রিীয় কমিটি সমস্ত রাজ্য সহ জাতীয় স্তরে একটি বিশেষ সংগঠন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে বাংলায় ব্যক্তিগত স্তরে ক্ষমতা অনুযায়ী আমরা আলাদাভাবে কাজ করেছি। এখন আমরা একটি প্রতিষ্ঠানের মতো কাজ করব।

সূত্রের খবর, RSS সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলির উপর নজরদারি করতে হিন্দুত্ব ওয়াচ গ্রুপ গঠিত হচ্ছে। সিপিএম নেতা কলতান দাশগুপ্ত, মধুজা সেন রায়, সোমনাথ ভট্টাচার্য এবং সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়ের মতো দলের তরুণ প্রজন্মের নেতারা এই গ্রুপে থাকতে পারেন। আরএসএস-এর কাজকর্মের উপর নজরদারি করা এবং কী ভাবে তার মোকাবিলা করা যায়, তার পরিকল্পনা করাই এঁদের কাজ হবে বলে জানিয়েছেন মহম্মদ সেলিম।


এই খবরটিও পড়ুন
Image
PM Narendra Modi: উত্তর-পূর্ব ভারতের প্রথম এইমস-এর উদ্বোধন প্রধানমন্ত্রীর, ৩টি মেডিক্যাল কলেজের সূচনা অসমে
Image
Arvind Kejriwal: আবগারি দুর্নীতি মামলায় অরবিন্দ কেজরীবালকে তলব CBI-এর
প্রসঙ্গত, গত এক দশকের মধ্যে দ্রুত হারে বাংলায় আরএসএস-এর সংগঠন বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের কেবল মার্চে এই সংগঠন সারা বাংলায় ১,৬৪৪টি বৈঠক করেছে। এক বছর আগে এই সংখ্যা ছিল ১,৫৪৯। আরএসএস-এর এই বাড়বাড়ন্তের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর দিকেই আঙুল তুলছে সিপিএম। ২০১১ সালে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই বাংলায় সঙ্ঘ পরিবারের বৃদ্ধি হয়েছে বলে তাদের দাবি।

অন্যদিকে, পঞ্চায়েত নির্বাচনে বিজেপির সঙ্গে সিপিএমের কোনও জোট হবে না বলেও স্পষ্ট করে দেন মহম্মদ সেলিম। পাশাপাশি জাতীয় ক্ষেত্রে কংগ্রেস সহ অন্য ডেমোক্র্যাটিক সেকুলার ফ্রন্টের সঙ্গে বাম শিবিরের জোট বার্তা দেন সিপিএমের রাজ্য সম্পাদক। শীঘ্রই পঞ্চায়েত ভোটের প্রার্থী তালিকা প্রকাশ করা হবে বলেও জানিয়েছেন সেলিম।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours