সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ শুক্রবার নির্দেশ দেয়, নিয়োগের মামলা থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে সরানোর। কিন্তু কোন মামলা বা কতগুলি মামলার এজলাস বদল তা নিয়ে ধোঁয়াশা বহাল।

Justice Abhijit Gangopadhyay: আজ রাত ১২টা অবধি হাইকোর্টেই থাকবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।
কলকাতা: নিয়োগ দুর্নীতির মামলার বেঞ্চ বদল। সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চের নির্দেশ, বিচারপতি গঙ্গোপাধ্যায় নয় কলকাতা হাইকোর্টের অন্য বিচারপতি নিয়োগ দুর্নীতি মামলা শুনবেন এবার থেকে। তবে এই নির্দেশ নিয়ে ধোঁয়াশাও রয়েছে। সুপ্রিম-নির্দেশ ওয়েবসাইটে আপলোড না হওয়া পর্যন্ত অপেক্ষা। তবে এরইমধ্যে কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে কপি চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেলের কাছ থেকে সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারের ট্রান্সক্রিপশন (অনুবাদ) এবং রেজিস্ট্রার জেনারেলের রিপোর্টের কপি চেয়ে পাঠিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, এমনটাই খবর। শুক্রবার রাত ১২টার মধ্যে তা পেশের নির্দেশ দেন তিনি। প্রয়োজনে শুক্রবার রাত ১২টা ১৫ অবধি তিনি চেম্বারে অপেক্ষা করবেন বলেও জানান অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে বিচারপতির আরও মন্তব্য, ‘কুণাল ঘোষকে প্রণাম জানাব। কারণ তিনি যা ভবিষ্যতবাণী করেছিলেন আজ তা মিলে গিয়েছে। তিনি এত বড় ভবিষ্যৎদ্রষ্টা সেটা আমার জানা ছিল না।’ শুক্রবার কলকাতা হাইকোর্টে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে একাধিক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানি ছিল। রমেশ মালিক ও সৌমেন নন্দীর যে মামলা তা তিনি শুনবেন না বলে জানিয়েছেন।


এদিন সুপ্রিম কোর্টে রেজিস্ট্রার জেনারেল যে কপিটি দিয়েছেন, তার প্রতিলিপি চেয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। শীর্ষ আদালতে কপির তর্জমা গিয়েছে। সমস্ত কিছু দেখেই মামলা সরানোর নির্দেশ দিয়েছেন ভারতের প্রধান বিচারপতির বেঞ্চ। বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, এদিন মধ্যরাত অবধি নিজের চেম্বারে থাকবেন তিনি। সেখানেই সেই কপিও দেখবেন তিনি।

অন্যদিকে এখনও কতগুলি মামলা তাঁর এজলাস থেকে সরেছে তা স্পষ্ট নয়। কারণ, সুপ্রিম রায়ের কপি এখনও কেউ হাতে পাননি। হাইকোর্টে দ্বিতীয়ার্ধে এজলাসে বসে তিনি বলেন, আপাতত সৌমেন নন্দী ও রমেশ মালিকের মামলা শুনবেন না। স্পষ্ট নির্দেশিকা দেখে নেবেন। তারপরই শুনানি হবে।



Kaliyaganj Chaos: কালিয়াগঞ্জকাণ্ডে ধৃতদের বিরুদ্ধে কোন কোন ধারায় মামলা করল পুলিশ?
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ শুক্রবার নির্দেশ দেয়, নিয়োগের মামলা থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে সরানোর। কিন্তু কোন মামলা বা কতগুলি মামলার এজলাস বদল তা নিয়ে ধোঁয়াশা বহাল। আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যের কথায়, “কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রারের রিপোর্টটা পড়ে ওনারা বললেন আমরা ঠিক করছি এই মামলাটা অন্য বিচারপতির কাছে যাতে শুনানি হয়। আদতে যে চেষ্টাটা চলছিল, সমস্ত মামলা সরিয়ে দেওয়ার, সেটা হয়নি। শুধুমাত্র ওই মামলাটার ক্ষেত্রে সুপ্রিম কোর্ট আদেশ দিয়েছে। সম্ভবত এটাই, যেহেতু ইন্টারভিউয়ের সময় ওর (অভিষেক বন্দ্যোপাধ্যায়) নামটা এসে গিয়েছিল। উনি বলেছিলেন অভিষেককে পেলে আমি কড়া আইনি ব্যবস্থা নেব।”

এদিকে বিচারপতি গঙ্গোপাধ্যায় যে মন্তব্য করেছেন, তার প্রেক্ষিতে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “জাস্টিস গাঙ্গুলিকে আমার তরফ থেকেও প্রণাম, শ্রদ্ধা। তার সঙ্গে আমার ব্যক্তিগত কোনও বিরোধ নেই। মামলার বিচার করতে গিয়ে অন্যায়ের বিরুদ্ধে যদি কোনও ব্যবস্থা নেন, সেটা আমরা ডিফেন্ড করতে যাব না। তবে উনি তাঁর চেয়ারে বসে আমার দল, দলনেতা সম্পর্কে অবাঞ্ছিত মন্তব্য করেছেন যা বলা যায় না, আমি একজন দলের কর্মী হিসেবে সেটুকু বিরোধিতা করেছি।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours