নয়া দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন টিম কুক। তার আগে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গেও দেখা করেন তিনি।

'আপনার ও আমাদের দৃষ্টিভঙ্গি এক...', প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ Apple-এর সিইও টিম কুকেরপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে টিম কুকের সাক্ষাৎ
নয়া দিল্লি: মঙ্গলবারই মুম্বইয়ে ভারতের প্রথম অ্যাপল সংস্থার ফ্ল্যাগশিপ স্টোর চালু করেছেন সংস্থার সিইও টিম কুক। বৃহস্পতিবার, দিল্লিতে দ্বিতীয় স্টোরটি চালু হওয়ার কথা। এর মাঝে, বুধবার (১৯ এপ্রিল) নয়া দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন টিম কুক। তিনি জানান, ‘প্রযুক্তির ইতিবাচক প্রভাব’ বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি এবং অ্যাপল সংস্থার দৃষ্টিভঙ্গিতে কোনও তফাৎ নেই। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, তার সংস্থা সারা ভারতে বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এদিনের সাক্ষাতের পর টুইট করে টিম কুক বলেছেন, “উষ্ণ অভ্যর্থনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ। আমরা ভারতের ভবিষ্যত – শিক্ষা এবং ডেভেলপার থেকে শুরু করে উৎপাদন এবং পরিবেশে, প্রযুক্তি যে ইতিবাচক প্রভাব ফেলতে পারে, সেই সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি শেয়ার করি। আমরা সারা দেশে বৃদ্ধি এবং বিনিয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”


টিম কুকের এই টুইট বার্তাটি রিটুইট করে প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন, টিম কুকের সঙ্গে দেখা করে তিনি আনন্দিত। প্রধানমন্ত্রী টুইট করেন, “আপনার সঙ্গে দেখা করে এক দারুণ আনন্দ পেলাম টিম কুক! বিভিন্ন বিষয়ে মতামত বিনিময় করতে পেরে এবং ভারতে প্রযুক্তি-চালিত পরিবর্তনগুলি আপনার সামনে তুলে ধরতে পেরে আমি আনন্দিত।”


এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার আগে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গেও দেখা করেন অ্যাপলের সিইও। পরে এই সাক্ষাৎ সম্পর্কে টুইট করে অশ্বিনী বৈষ্ণব বলেন, “অ্যাপলের সিইও টিম কুকের সঙ্গে সাক্ষাৎ। ম্যানুফ্যাকচারিং, ইলেকট্রনিক্স রপ্তানি, অ্যাপ অর্থনীতি, দক্ষতা, স্থিতিশীলতা এবং বিশেষ করে মহিলাদের জন্য কর্মসংস্থান সৃষ্টি-সহ ভারতের সঙ্গে অ্যাপলের সম্পৃক্ততা আরও গভীর করার বিষয়ে আলোচনা হয়েছে। যৌথভাবে একটি দীর্ঘমেয়াদী এবং শক্তিশালী সম্পর্কের নকশা তৈরি করছি।”


১৭ এপ্রিল তাঁর ভারত সফর শুরু করেছেন টিম কুক। প্রথমেই তিনি পুল্লেলা গোপীচাঁদ এবং সাইনা নেহওয়াল-সহ ভারতের তাবড় ব্যাডমিন্টন খোলোয়াড়দের সঙ্গে দেখা করেছিলেন। তারপর গিয়েছিলেন ‘আকাঙ্ক্ষা ফাউন্ডেশন স্কুলে’। এই স্কুলে নিম্ন-আয়ের ঘরের শিশুদের পড়শোনা শেখান হয়। তারপর, তিনি যান মুম্বইয়ের ‘ইন্ডিয়ান স্কুল অব ডিজাইন অ্যান্ড ইনোভেশনে’। ভারত সফরের দ্বিতীয় ধাপে, এদিন দিল্লিতে পৌঁছেছেন টিম কুক। দেশে অ্য়াপল সংস্থার দ্বিতীয় দোকান খোলার আগে বুধবার, কারুশিল্প যাদুঘর এবং বিখ্যাত লোধি আর্ট জেলা ঘুরে দেখেন।

মুম্বাইয়ে অ্যাপলের প্রথম ভারতীয় স্টোরের জমকালো উদ্বোধনের মতোই, আগামীকাল সাকেতের সিলেক্ট সিটি মলে অ্যাপলের দ্বিতীয় ভারতীয় স্টোরের উদ্বোধনেও খোদ টিম কুক উপস্থিত থেকে গ্রাহকদের স্বাগত জানাবেন। সাকেতের অ্য়াপল স্টোরটি অবশ্য মুম্বইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্সের অ্যাপল স্টোরটির তুলনায় আকারে ছোট হবে। তবে, মুম্বইয়ের মতোই দিল্লির অ্যাপল ভক্তরাও এখন দারুণ উত্তেজিত। মুম্বইয়ের স্টোরের বাইরে প্রথম দিনই অ্যাপল ভক্তদের যে দীর্ঘ লাইন দেখা গিয়েছিল, সাকাতের দোকানেও একই ছবি দেখা যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours