উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন অন্য সমস্ত ক্লাসের পঠন-পাঠনও স্থগিত রাখার নির্দেশ দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

আগামী ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (H.S Examination)। চলবে ২৭ মার্চ পর্যন্ত। এই সময়ের মাঝে চলবে একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষাও। ফলে এই সময়কালে অর্থাৎ পরীক্ষা চলাকালীন কোনও শিক্ষক, শিক্ষিকা ও অশিক্ষিক কর্মী ছুটি নিতে পারবেন না। ৫ মার্চ, রবিবার বিজ্ঞপ্তি দিয়ে এমনই নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। মূলত, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্ড দেওয়ার ব্যাপারে যাতে কোনও সমস্যা না হয়, শিক্ষকের অভাব না হয়, সেজন্যই এই বিশেষ নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এছাড়া পরীক্ষা চলাকালীন অন্য সমস্ত ক্লাসের পঠন-পাঠনও স্থগিত রাখার কথা বলা হয়েছে।


পরীক্ষা ২০২৩ এবং একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা ২০২৩ চলাকালীন কোনও শিক্ষক, শিক্ষিকা ও অশিক্ষিক কর্মী ছুটি নিতে পারবেন না। কারও আপৎকালীন ছুটির প্রয়োজন পড়লে স্কুলের প্রধান শিক্ষক, স্কুল পরিচালন কমিটির প্রধান এবং ডি.আই-এর অনুমতি নিতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ছুটি দেওয়ার ক্ষেত্রে তাঁরাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।


মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে শিক্ষক, শিক্ষিকা ও অশিক্ষিক কর্মী ছুটি নিয়ে বিশেষ নির্দেশিকা দেওয়ার পাশাপাশি অন্যান্য ক্লাসের পঠন-পাঠন নিয়েও নির্দেশিকা জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে, যে সমস্ত স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষার কেন্দ্র হবে এবং একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা চলবে, সেই সমস্ত স্কুলে বাকি সমস্ত ক্লাসের পঠন-পাঠন পরীক্ষার দিনগুলিতে বন্ধ থাকবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একাদশ শ্রেণির পরীক্ষা স্কুল সময়ের দ্বিতীয়ার্ধে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে পরীক্ষার দিনগুলিতে অন্যান্য ক্লাসের পঠন-পাঠন কেবল দ্বিতীয়ার্ধের জন্য বন্ধ রাখা হবে নাকি সম্পূর্ণ ছুটি দেওয়া হবে, সে ব্যাপারে স্কুল কর্তৃপক্ষই সিদ্ধান্ত নেবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours