কংগ্রেসের প্রথম দফার প্রার্থী তালিকায় নজর কেড়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। এবার তাঁকে মাইসুরুর বরুনা থেকে প্রার্থী হিসাবে দাঁড় করানো হয়েছে। এই আসনেই এতদিন প্রার্থী হতেন সিদ্দারামাইয়ার ছেলে যতীন্দ্র সিদ্দারামাইয়া।


Congress Candidate List: ছেলের আসন থেকে লড়বেন সিদ্দারামাইয়া, কর্নাটকে প্রথম প্রার্থী তালিকাতেই একাধিক চমক কংগ্রেসেরফাইল চিত্র
বেঙ্গালুরু: রাহুল গান্ধীর সাংসদ পদ খোয়ানো নিয়ে শোরগোল পড়ে গিয়েছে কংগ্রেসের (Congress) অন্দরে। তারই মাঝে প্রকাশ করা হল কর্নাটক বিধানসভা নির্বাচনের (Karnataka Assembly Election 2023) জন্য় প্রথম দফার প্রার্থী তালিকা। সামনেই কর্নাটক বিধানসভা নির্বাচন। দিন কয়েকের মধ্যেই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে পারে জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। তার আগেই কংগ্রেসের তরফে বিধানসভা নির্বাচনের জন্য প্রার্থী তালিকা প্রকাশ করা হল। প্রথম তালিকায় মোট ১২৪ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। কংগ্রেসের প্রার্থী তালিকার নজরকাড়া প্রার্থীদের মধ্যে রয়েছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ও কর্নাটক কংগ্রেসের সভাপতি ডিকে শিবকুমার। একদিকে সিদ্দারামাইয়া লড়বেন বরুনা আসন থেকে, অন্যদিকে শিবকুমার কনকপুরা বিধানসভা আসন থেকে নির্বাচনে লড়বেন।


কর্নাটক বিধানসভা নির্বাচনে এবার লড়তে চলেছেন কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়্গের ছেলে প্রিয়াঙ্ক খাড়্গে। তিনি চিতাপুর থেকে প্রার্থী হচ্ছেন। কংগ্রেস নেতা এমবি পাটিল ও দীনেশ গুন্ডুরাওকে যথাক্রমে বাবালেশ্বর ও গান্ধীনগর কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে। বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেওয়া নেতা পুট্টান্নাকে এবার বিধানসভা নির্বাচনে রাজাজিনগর থেকে প্রার্থী করা হয়েছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কেএইচ মুনিয়াপ্পা লড়বেন দেবানাহাল্লি আসন থেকে লড়বেন।

তবে কংগ্রেসের প্রথম দফার প্রার্থী তালিকায় নজর কেড়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। এবার তাঁকে মাইসুরুর বরুনা থেকে প্রার্থী হিসাবে দাঁড় করানো হয়েছে। এই আসনেই এতদিন প্রার্থী হতেন সিদ্দারামাইয়ার ছেলে যতীন্দ্র সিদ্দারামাইয়া। বর্তমানে কনকপুরার বিধায়ক সিদ্দারামাইয়া। সূত্রের খবর, সিদ্দারামাইয়া আসন্ন বিধানসভা নির্বাচনে কোলার থেকে নির্বাচনে লড়বেন বলে স্থির করে ফেলেছিলেন। বিগত কয়েক মাস ধরে একাধিকবার ওই কেন্দ্রে গিয়ে প্রচারও চালিয়েছিলেন তিনি। গত ফেব্রুয়ারি মাসে কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটির বৈঠকে তিনি জানিয়েছিলেন বাদামি, বরুনা ও কোলার-এই তিনটি আসনের মধ্যে কোনও একটি থেকে নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী তিনি। ২০১৮ সালে তিনি মাইসুরুর চামুণ্ডেশ্বরী থেকে হেরে যান। তবে বাগালকোটের বাদামি আসন থেকে তিনি জয়ী হন।


সূত্রের খবর, আগামী মে মাসের শুরুতেই কর্নাটক বিধানসভা নির্বাচন হতে পারে। আগামী দুই-তিনদিনের মধ্যেই নির্বাচন কমিশন ভোটের দিনক্ষণ ঘোষণা করতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours